Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

তিস্তাকে জাতীয় নদী ঘোষণার দাবি পরিবেশকর্মীদের

আল-আমিন, বেরোবি প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৫০, ২৫ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

তিস্তাকে জাতীয় নদী ঘোষণার দাবি পরিবেশকর্মীদের

ছবি-সংগৃহীত

রংপুর : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পালিত হয় বিশ্ব নদী দিবস। দিবসটি উপলক্ষে নদী বিষয়ক সংগঠন রিভারাইন পিপলের উদ্যেগে ক্যাম্পাসে নানা আয়োজন করা হয়।

তার মধ্যে নদী বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, নদী বিষয়ক গান, কবিতা এবং আলোচনা। এ বছর নদী দিবসের প্রতিপাদ্য বিষয় ‘সুস্থ নদী -সুস্থ নগর ’।

বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী সঞ্জয় চৌধুরী বলেন, “আমাদের জীবনের বড় একটা অংশ নদীর সাথে সম্পৃক্ত। তাই নদীকে বাঁচিয়ে রাখার জন্য সচেতনতা মূলক অনেক কাজে আমরা অংশগ্রহণ করি।’’

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রিভারাইন পিপলের সংগঠক, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, “নদীর প্রতি ভালবাসা এবং ভাললাগা থেকেই আমরা নদী নিয়ে কাজ করি। তাছাড়া আমাদের দেশের বিশাল অংশ নদীর উপর র্নিভরশীল। তাই আমরা চাই নদী বিষয়ক কাজে অধিক সংখ্যক মানুষ সম্পৃক্ত হোক”

রিভারাইন পিপলের পক্ষ থেকে উত্তরাঞ্চলের মানুষের জীবন রেখা নামে পরিচিত তিস্তাকে জাতীয় নদী ঘোষণা দাবি জানান ড. তুহিন ওয়াদুদ।

আলোচনায় আরও অংশ নেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের শিক্ষক ওমর ফারুক ও ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক জিন্নাতুর বাশার।

কানাডার খ্যাতনামা নদী বিষয়ক আইনজীবী মার্ক অ্যাঞ্জেলো ১৯৮০ সাল থেকে প্রতিবছর (সেপ্টেম্বর মাসে শে রোববার) দিনটি নদী দিবস হিসেবে পালনের উদ্যোগ নেন। ২০০৫ সালে জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে। ২০১০ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer