Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

তাজমহল ওড়ানোর হুমকি আইএস’র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪০, ১৮ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

তাজমহল ওড়ানোর হুমকি আইএস’র

ঢাকা : সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) নিশানায় রয়েছে তাজমহল। তারা ভারতের আরও কয়েকটি জায়গায় হামলা চালাতে পারে। তবে এ দেশে তাদের প্রধান টার্গেটগুলির অন্যতম তাজমহল। খবর আনন্দবাজার পত্রিকা’র 

পত্রিকাটি জানাচ্ছে, এমনই হুমকি দেওয়া হয়েছে আইএস ঘেঁষা একটি মিডিয়া গোষ্ঠী ‘আহ্‌ওয়াল উম্মত মিডিয়া সেন্টার’-এর অ্যাপে। সেখানে তাজমহলের ছবি সহ গ্র্যাফিক্স প্রকাশ করা হয়েছে। তাতে সামরিক পোশাকে এক জঙ্গির ছবি রয়েছে। কালো হেডগিয়ার (শিরস্ত্রাণ) পরে থাকা জঙ্গির হাতে রয়েছে একটি অ্যাসল্ট রাইফেল, রয়েছে রকেট-চালিত গ্রেনেডও। জঙ্গিটিকে আগ্রায় তাজমহলের প্রেমের সৌধের কাছে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে।

সেই গ্রাফিক্সের ইনসেটেও রয়েছে তাজমহলের আরেকটি ছবি। যার নীচে লেখা, ‘নিউ টার্গেট’। মানে, (আইএসের) নতুন নিশানা। সেখানে একটি ভ্যানের ছবিও রয়েছে। আর আরবি ভাষায় লেখা রয়েছে- ‘আগ্রা ইস্তিহাদি’ (আগ্রায় শহিদ হওয়ার প্রতীক্ষায়)। গ্রাফিক্স আর ওই সব বয়ান থেকেই তাজমহলে জঙ্গি হানার আশঙ্কা জোরদার হয়েছে।

আইএসের তরফে অবশ্য এর আগেও ভারতে হামলার হুমকি দেওয়া হয়েছে। লখনউয়ে সন্দেহভাজন জঙ্গি সইফুল্লা পুলিশের গুলিতে নিহত হওয়ার পর একটি টেলিগ্রাম পাঠিয়ে ভারতে নাশকতার হুমকি দেয় একটি আইএস ঘেঁষা টেলিভিশন চ্যানেল। সইফুল্লাকে তারা ‘ভারত থেকে খলিফার সেনা’ বলেও মর্যাদা দেয়।ইন্টারনেট ও মেসেজ অ্যাপগুলির মাধ্যমে বহু দিন ধরেই আইএস তাদের আদর্শে দীক্ষিত করতে চাইছে ভারতীয় যুবকদের।

কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলি জানাচ্ছে, এখনও পর্যন্ত আইএসে যোগ দিয়েছেন ৭৫ জন ভারতীয়। তবে বেসরকারি হিসেবে সংখ্যাটা আরও অনেকটাই বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। এখনও পর্যন্ত যে ভারতীয় যুবকরা আইএসে যোগ দিয়েছেন, তাঁদের বেশির ভাগই মহারাষ্ট্র, কেরল ও কর্নাটকের ছেলে। ভারত থেকে আইএসের দখলে থাকা এলাকায় ঢুকতে গিয়েও ধরা পড়েছেন কম করে ৩৭ জন ভারতীয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer