Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

তবলা বাজিয়ে বিরল রেকর্ড গড়লেন বাংলাদেশি সুদর্শন

মাহমুদা পারভীন নূপুর, ইউকে করেসপন্ডেন্ট

প্রকাশিত: ০১:১৫, ৩০ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০৩:৩০, ৫ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

তবলা বাজিয়ে বিরল রেকর্ড গড়লেন বাংলাদেশি সুদর্শন

ছবি-সংগৃহীত

লন্ডন : ভারতীয়কে পেছনে ফেলে বিশ্ব রেকর্ড গড়লেন ব্রিটিশ বাংলাদেশি সুদর্শন দাস।  

সম্প্রতি লন্ডনের নিউহ্যাম ম্যানোর পার্কের একটি হলে ২১ দিনে ৫০১ ঘন্টা তবলা বাজিয়ে ভারতীয় রেকর্ড ভাঙ্গেন তিনি।

উল্লেখ্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১১ জন আবেদন করেন এই প্রতিযোগীতায় কিন্তু গিনিজ ম্যানেজমেন্ট একমাত্র সুদর্শনকেই মনোনীত করে।

প্রতিযোগীতায় তিনি ভারতের রেকর্ড ভাঙতে নিজের যোগ্যতার জানান দেন । ২২ শে ডিসেম্বর পর্যন্ত একনাগাড়ে তবলা বাজিয়ে ২৫ দিন সম্পন্ন করেন তিনি।

সুদর্শন দাস ২৪ ঘন্টায় মাত্র ৫ মিনিট ব্রেক নিয়েছিলেন। তবলার একজন নামকরা শিক্ষক এবং পন্ডিত হিসাবে বিশ্বজুড়ে তাঁর সুনাম রয়েছে। 

চট্টগ্রামের সাতকানিয়া সন্তান সুদর্শন দাস। বাবা অমূল্য রঞ্জন দাশ ও মা বুলবুল রাণী দাস। চট্টগ্রামের আলাউদ্দিন ললিতকলা একাডেমিতে মাত্র ৪ বছর বয়সে তবলায় হাতেখড়ি সুদর্শনের।

১৯৯২ সালে ভারতের শান্তিনিকেতনে বিখ্যাত পণ্ডিত বিজন চ্যাটার্জির কাছে তবলায় তালিম নেওয়ার সুযোগ পান তিনি। ১৯৯৮ সালে ভারতের বোলপুরের শান্তি নিকেতন থেকে তবলা বিশারদ উপাধি লাভ করেন সুদর্শন দাস।

২০০৪ সালে সুদর্শন যুক্তরাজ্যে আইন পেশায় স্নাতকোত্তর সম্পন্ন করলেও আবেগের সবটুকু জুড়ে ছিল তবলা। এরই ধারাবাহিকতায় লন্ডনে প্রতিষ্ঠা করেন তবলা ও ঢোল একাডেমি।

বর্তমানে লন্ডনের নিউহ্যাম কাউন্সিলে আর্ট ও মিউজিক ইন্সট্রাকটর হিসেবে কাজ করছেন সুদর্শন দাস। এর আগে ২০০৮ সালে ভারতের বেঙ্গালুরুতে আন্তর্জাতিক তবলা প্রতিযোগিতায় রৌপ পদক জেতেন তিনি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer