Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ঢাবি’তে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের উদ্বোধন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১১, ২০ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঢাবি’তে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের উদ্বোধন

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হল প্রাঙ্গণে আজ ‘৭ম ডাচ-বাংলা ব্যাংক বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড-২০১৭’-এর উদ্বোধন করা হয়েছে।  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. খোরশেদ আহমেদ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবদুস সাত্তার, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং দৈনিক কালের কন্ঠ পত্রিকার সম্পাদক ইমদাদুল হক মিলন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা আমাদের দেশে সব শিশুকে স্কুলে নিয়ে আসছি। তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত এমডিজি লক্ষ্য অনুযায়ী আমাদের দু’টি চ্যালেঞ্জ ছিল। প্রথমটি হচ্ছে- ২০১৫ সালের মধ্যে সব শিশুকে স্কুলে নিয়ে আসতে হবে। আরেকটি হচ্ছে- প্রাথমিক পর্যায়ে মেয়ে-ছেলের মধ্যে সমতা অর্জন ও মানসম্মত শিক্ষা দেয়া।

তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত শিশুদের স্কুলে নিয়ে আসা এবং মেয়েদের সমতা অর্জন করা আমাদের বিরাট অর্জন। জাতিসংঘের লক্ষ্যের সঙ্গে আরেকটি ছিল মান সম্মত শিক্ষা দিতে হবে। এ ব্যাপারে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, তরুণ প্রজন্মের মাঝে সৃজনশীল চিন্তা ভাবনা লক্ষ্য করা যায়, ভালো ছাত্র হওয়ার চেষ্টা সকলেরই থাকে। তবে সবচেয়ে বড় কথা হল পদার্থ বিজ্ঞানের ছাত্রদের সব চেয়ে ভাল মানুষ হতে হবে। তোমরা লক্ষ্য নিয়ে এগিয়ে যাও তাহলে তোমরা ভাল মানুষ হতে পারবে।

উল্লেখ্য, উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় বিজ্ঞান মেলা। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৭টি দল অংশ নেয়।

আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer