Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ঢাকায় যানজটে বছরে ক্ষতি ৩০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৩, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ২১:৪৯, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

ঢাকায় যানজটে বছরে ক্ষতি ৩০ হাজার কোটি টাকা

ঢাকা : ঢাকা শহরে যানজটের কারণে প্রতিবছর আর্থিক ক্ষতি হয় ২০ হাজার কোটি টাকা  থেকে ৩০ হাজার কোটি টাকা বলে জানিয়েছেন, ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান।

বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) আয়োজিত ‘ঢাকার অর্থনৈতিক ভবিষ্যৎ: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক স্টেকহোল্ডার ডায়ালগে তিনি এই তথ্য তুলে ধরেন।

ঢাকা চেম্বার মিলনায়তনে  অনুষ্ঠিত ডায়ালগটি সঞ্চালনা করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান। এতে অর্থনৈতিক সম্ভাবনার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবীদ মার্টিন রামা।

আবুল কাসেম খান বলেন, ‘বাংলাদেশের শহরে বসবাসকারী জনগোষ্ঠীর প্রায় ৪০ শতাংশ লোক ঢাকায় বসবাস করে। তিনি ঢাকা শহরের ওপরে চাপ কমানোর জন্য এর পার্শ্ববর্তী এলাকাগুলোর অবকাঠামো উন্নয়ন, অর্থনৈতিক ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণ এবং সামাজিক সেবা প্রাপ্তির নিশ্চয়তার ওপর গুরুত্বারোপ করেন।

ডিসিসিআই’র সভাপতি ঢাকা-চট্রগ্রাম ইকনোমিক করিডোরকে ঢাকার বিকেন্দ্রীকরণের একটি অন্যতম হাতিয়ার হিসেবে উল্লেখ করে  বলেন, ‘সময় এসেছে ঢাকা শহরের পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোর অবকাঠামো উন্নয়নের পাশপাশি সামাজিক সেবা প্রাপ্তির নিশ্চিয়তার প্রতি মনোযোগী হওয়ার। ডিসিসিআই সভাপতি গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন বিশেষ করে সারাদেশে কার্যকর রেল সংযোগ স্থাপন ও রেলের আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করেন।’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer