Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ঢাকায় আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:১৭, ৩ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঢাকায় আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব শুরু

ঢাকা : শুরু হয়েছে ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। শনিবার বিকালে জাতীয় গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত এই উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চীনা চলচ্চিত্রকার ড. শি ফি। 

আরও উপস্থিত ছিলেন ২০১৬ সালের ১৪তম আসরের উৎসব কমিটির চেয়ারম্যান, নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, উৎসব পরিচালক সৈয়দ ইমরান হোসেন কিরমানী, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সভাপতি অধ্যাপক জাকির হোসেন রাজু, সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমেদ অটন, সাবেক সভাপতি ও উৎসব পরিচালক মানজারে হাসিন মুরাদ, মোরশেদুল ইসলাম, জাহিদুর রহিম অঞ্জন, এন রাশেদ চৌধুরী, তারেক আহমেদ বুলবুল সহ অন্যান্যরা ।

বিকেল ৪ টায় জাতীয় গ্রন্থাগার উন্মুক্ত প্রাঙ্গনে জাতীয় সঙ্গীত এবং জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই উৎসব এর উদ্বোধন করা হয়। এরপর উৎসব সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা ।

এরপর জাতীয় গণগ্রন্থাগার মিলনায়তনে আমন্ত্রিত অতিথিরা আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এসময় অনুষ্ঠানের বিশেষ অতিথি হাসানুল হক ইনু বলেন, “রাজনীতিবিদরা আপোষ করেন, ব্যবসায়ীরা আপোষ করেন কিন্তু চলচ্চিত্র কর্মীরা কখনো আপোষ করেন”।

তিনি আরও বলেন, “চলচ্চিত্র শিল্পের সার্বিক উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণে সরকার এফডিসি কমপ্লেক্স, ফিল্ম ইন্সটিউট, বঙ্গবন্ধু ফিল্ম সিটিসহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করছে, যা বাস্তবায়িত হলে আমাদের দেশেই নির্মিত হবে বিশ্বমানের চলচ্চিত্র”।

তথ্যমন্ত্রী আরও বলেন, “ জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, বৈষম্য, বর্ণবাদ, ভোগবাদ, পুঁজিবাদ, শাসন-শোষণের বিরুদ্ধে দীর্ঘকাল ধরে কার্যকরী হাতিয়ার হিসেবে চলচ্চিত্র তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাই, আপানারা যারা চলচ্চিত্র নির্মাতা তাদের প্রতি আমার আহ্বান যে আপনারা এসব বিষয়ে চলচ্চিত্র নির্মাণ করে জনগনের মাঝে সচেতনতা বৃদ্ধি করবেন”।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, “সংস্কৃতির বিকাশ ও জাতির গঠনে গুরুত্বপূর্ণ মাধ্যম হল চলচ্চিত্র”। তিনি বলেন, “আমাদের বাংলা চলচ্চিত্র শিল্পের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আমরা গর্ববোধ করি”।

উৎসব কমিটির চেয়ারম্যান নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, “এত বড় পরিসরের একটি চলচ্চিত্র উৎসব আয়োজন অনেক চ্যালেঞ্জিং একটি ব্যাপার কিন্তু চলচ্চিত্রপ্রেমীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের কারনেই এত বড় একটি চ্যালেঞ্জ আমরা মোকাবেলা করতে পারছি”।

এসময় তিনি উপস্থিত মন্ত্রীদের উদ্দেশ্যে বলেন, “বিকল্প ধারার চলচ্চিত্র শিল্পের বিকাশে আপনাদের কাছে একটি ফিল্ম সেন্টার নির্মাণের আহ্বান জানাচ্ছি। যেখানে চলচ্চিত্র নির্মাতারা স্বাধীনভাবে তাদের নির্মিত চলচ্চিত্রগুলো প্রদর্শন করতে পারবেন”।

এরপরে উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেনের জন্ম সার্ধশতবার্ষিকী উপলক্ষে হীরালাল সেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে হীরালাল সেনের জীবনী ভিত্তিক একটি অডিও ভিজুয়াল ক্লিপ প্রদর্শিত হয়। এবছর হীরালাল সেন স্মারক সম্মাননা প্রদান করা হয় বিশিষ্ট চিত্রগ্রাহক জনাব আফজাল এইচ চৌধুরীকে।

সন্ধ্যা ৭ টায় রুশ নির্মাতা অ্যান্ড্রে তারাতুখিন পরিচালিত ফিকশন আই ক্লোজ মাই আইজ, কানাডিয়ান নির্মাতা অ্যান শিন পরিচালিত তথ্যচিত্র মাই এনিমি মাই ব্রাদার এবং জার্মান নির্মাতা ডেনিস স্টাইন-স্কমবার্গ পরিচালিত অ্যানিমেশন দ্য ওল্ড ম্যান এন্ড দ্য বার্ড প্রদর্শিত হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer