Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ঢাকার নবগঠিত ৩৬টি ওয়ার্ডে নির্বাচনের প্রস্তুতি শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ২১ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঢাকার নবগঠিত ৩৬টি ওয়ার্ডে নির্বাচনের প্রস্তুতি শুরু

ঢাকা : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৩৬টি নবগঠিত ওয়ার্ডে নির্বাচনের প্রাথমিক প্রস্তুতিমূলক কাজ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি স্থানীয় সরকার বিভাগ ইসি সচিবালয়ের সচিবের কাছে পাঠানো এক চিঠিতে এসব ওয়ার্ডে নির্বাচনের আয়োজন করার অনুরোধের প্রেক্ষিতে কমিশন এই প্রস্তুতি নিচ্ছে।

ইসি সূত্র জানায়, ওই চিঠি পাওয়ার পর কমিশন সচিবালয় ভোট আয়োজনের প্রস্তুতিমূলক কাজ হিসেবে ভোটার এলাকা নির্ধারণের কার্যক্রম শুরু করেছে। এরপর এ দুই সিটিতে নির্বাচনের তফসিল ঘোষণার জন্য কমিশনের অনুমোদন চাওয়া হবে। কমিশনের অনুমোদন পাওয়ার পর তফসিল ঘোষণাসহ নির্বাচন প্রস্তুতির আনুষঙ্গিক কার্যক্রম শেষ করা হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বাসসকে বলেন, স্থানীয় সরকার বিভাগ ঢাকার দুই সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে নির্বাচন আয়োজনের বিষয়ে চিঠি দিয়েছে। বিষয়টি শিগগিরই কমিশন বৈঠকে তোলা হবে বলে তিনি জানান।

নবগঠিত ওয়ার্ডগুলোতে নির্বাচনের অনুরোধ জানিয়ে ইসিতে পাঠানো স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. শহীদুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৮টি করে ১৬টি ইউনিয়ন নিয়ে সম্প্রসারিত অংশের ওয়ার্ড গঠনের প্রজ্ঞাপণে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং ও এসআরও নম্বর নেয়ার পর প্রজ্ঞাপন প্রকাশিত হয়েছে। গেজেট প্রকাশের মাধ্যমে দুই সিটি কর্পোরেশনের সম্প্রসারিত অংশে সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত আসন গঠন কার্যক্রম সম্পন্ন হয়েছে। বর্তমানে ওয়ার্ডগুলো নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রস্তুত।

চিঠিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত অংশে নবগঠিত ওয়ার্ডসমূহে নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। স্থানীয় সরকার বিভাগের চিঠির সঙ্গে দুই সিটি কর্পোরেশনের এলাকা সম্প্রসারণ করে প্রকাশিত গেজেটের কপিও পাঠানো হয়েছে।

কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতায় নতুন ১৮টি ওয়ার্ডে ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দুই সিটিতে ৬টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর নির্বাচনের আয়োজন করতে হবে। সংরক্ষিত ও সাধারণ মিলিয়ে ৪৮টি ওয়ার্ডে নির্বাচনের প্রস্তুতির প্রয়োজন হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক ও দক্ষিণ সিটি কর্পোরেশনে একই দলের প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকন মেয়র নির্বাচিত হন। ওই সময়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ৩৬টি ও দক্ষিণ সিটি কর্পোরেশনে ৫৭টি ওয়ার্ড ছিল। পরে স্থানীয় সরকার বিভাগ এ দুই সিটি কর্পোরেশনের পাশ্ববর্তী ৮টি করে মোট ১৬টি ইউনিয়ন ভেঙ্গে সিটি কর্পোরেশনের এলাকাভুক্ত করে গত ২৬ জুলাই গেজেট প্রকাশ করেছে। এতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সঙ্গে নতুন করে ১৮টি ওয়ার্ড যুক্ত হয়। নবগঠিত এলাকা নিয়ে এ সিটি কর্পোরেশনের সাধারণ ওয়ার্ড সংখ্যা দাঁড়ায়া ৫৪টিতে। সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ১২ থেকে বেড়ে হয় ১৮টি।

একইভাবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে নতুন ১৮টি ওয়ার্ড যুক্ত হয়ে ৭৫টিতে দাঁড়ায়। সংরক্ষিত ওয়ার্ড সংখ্যা ১৯ থেকে বেড়ে দাঁড়ায় ২৫টিতে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer