Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ঢাকায় ওয়াসার কলের পানি কেন এত দূষিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৮, ২৩ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঢাকায় ওয়াসার কলের পানি কেন এত দূষিত

ঢাকা : ঢাকায় পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ বা ওয়াসার সরবরাহ করা পানি নিয়ে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে গ্রাহকদের।

শ্যামলী এলাকার একজন বাসিন্দা জানান প্রায় তিনমাস যাবত তার বাসায় পানির সরবরাহ নিয়মিত নয়। আর পানি পাওয়া গেলে অধিকাংশ সময়েই তা থাকে ময়লা,দুর্গন্ধযুক্ত। এবিষয়ে বারবার অভিযোগ জানানো হলেও নানা অজুহাত দেখায় ওয়াসা কর্তৃপক্ষ।একই ধরনের অভিযোগ করেন মগবাজার এলাকার অনেক বাসিন্দাও।

ওয়াসার লাইনে ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি আসার কারণ হিসেবে পানি সরবরাহ প্রযুক্তির দুর্বলতা ও অবৈধভাবে পানির সংযোগ নেয়ার প্রবণতাকে দায়ী করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ. খান।

"কখনো বাড়িঘরের সামনে অবৈধ পানির লাইন নিতে গিয়ে লাইন ফুটো করা হয়। সেই ফুটো দিয়ে পানির লাইনে ময়লা ঢুকে পানি দূষিত করে এবং সাধারনত আশেপাশের বেশ কয়েকটি বাসার পানির লাইনে ময়লা ছড়িয়ে পরে", বলেন মি.খান।

অনেক সময় বাসার পানির ট্যাঙ্ক অপরিষ্কার থাকার কারণেও কল দিয়ে ময়লা পানি আসার সম্ভাবনা থাকে বলে জানান মি.খান।

ঢাকা ওয়াসার সরবরাহ করা পানি সরাসরি পান করার যোগ্য বলে জানান তাকসিম খান। তবে সরবরাহ লাইনের সমস্যা ও অপরিষ্কার জলাধার থাকার কারণে অনেক ক্ষেত্রে নিরাপদ পানি পাওয়া যায় না।তবে মি. খান জানান এই সমস্যা সমাধানের লক্ষ্যে বদলে ফেলা হচ্ছে ঢাকার সকল পানির পাইপ লাইন ও সমগ্র পানি সরবরাহ ব্যবস্থা।

মি. খান বলেন, "আমাদের একটি কেন্দ্রীয় সরবরাহ পদ্ধতি ছিল, সেটিকে পরিবর্তন করে আমরা প্রায় ১৬০টি সরবরাহ সিস্টেম তৈরী করছি। প্রতিটি সিস্টেমের অধীনে দুই থেকে পাঁচ হাজার বাড়িঘরে পানি সরবরাহ করা হবে।"

ঢাকার সব পানির লাইন পরিবর্তন করার পর বাসার জলাধার পরিস্কার করার নতুন বিধিমালা বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে বলে জানান মি. খান। তিনি আশাপ্রকাশ করেন এরপর শতভাগ ক্ষেত্রে সরবরাহ করা পানি সরাসরি পান করা যাবে।

মি. খান বলেন ঢাকা শহরে দৈনিক পানির চাহিদার চেয়ে বেশী পানির যোগান দেয় ওয়াসা। তা স্বত্বেও মাঝেমধ্যে পানি সরবরাহ না থাকার কারণ হিসেবে সরবরাহ পদ্ধতির দুর্বলতাকে চিহ্নিত করেন তিনি।

"আমার ৭৮০টি পাম্প, বিদ্যুৎ সংযোগ, বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ও পানির স্তরের ওপর নির্ভরশীল। এর যে কোনো একটির তারতম্য হলে পাম্প অকেজো হয়ে যায় এবং ঐ এলাকার পানির সরবরাহ বন্ধ হয়ে যায়।"

সরবরাহ পদ্ধতি পুনর্নিমানের সাথে সাথে এই সমস্যারও সমাধান হবে বলে জানান মি. তাকসিম খান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer