Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে কমছে ব্যাটারি চালিত অটোরিকশা

তুহিন আহামেদ, গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০২:১৮, ২৭ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে কমছে ব্যাটারি চালিত অটোরিকশা

কিছুদিন পূর্বেও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে হরহামেশায় ব্যাটারি চালিত অটোরিকশা দেখা গেলেও এখন দেখা যায়না বললেই চলে।-ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশাসহ তিন চাকার সকল যানবাহন চলাচলে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। তবে এ আদেশকে তোয়াক্কা না করে মহাসড়কে হরহামেশাই দেখা মিলে ব্যাটরিচালিত অটোরিকশাসহ তিন চাকার যানবাহন।

তবে এরই মধ্যে গাজীপুরের সালনা হাইওয়ে থানা পুলিশের নিয়মিত অভিযানের ফলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে কমতে শুরু করেছে ব্যাটারি চালিত অবৈধ অটোরিকশা। গত এক মাসে প্রায় তিন শতাধিক অবৈধ অটোরিকশার বিভিন্ন সরঞ্জামাদি হাইওয়ে পুলিশ জব্দ করার ফলে এ পরিবর্তন এসেছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে।

সড়কের নিরাপত্তা ও দূর্ঘটনা এড়াতে সরকারের সিদ্ধান্তকে বুড়ো আঙ্গুল দেখিয়ে নিয়মিত মহাসড়কে দাপটের সাথে দাপিয়ে বেড়াতো অবৈধ ব্যাটারি চালিত অটোরিকশাসহ তিন চাকার যানবাহন। সাধারণ গতির চেয়ে বেশি গতি সম্পন্ন এসব অটোরিকশায় চলাচল করতে অনেকটা বাধ্য হয়েই জনগণ চলাচল করতো। ফলে প্রায় সময়ই ঘটতো নানা দূর্ঘটনা। তবে মহাসড়কে এসব অবৈধ রিকশা চলাচলে আইন শৃঙ্খলা বাহিনীর যোগসাজেশ রয়েছে এমন অভিযোগ সাধারণ জনগনের।

বেশ কিছুদিন আগে মহাসড়কে অবাধে অটোরিকশা বন্ধে আইনশৃঙ্খলা বাহিনী খামখেয়ালি পনা নিয়ে বিশেষায়িত অনলাইন নিজউপোর্টাল বহুমাত্রিক.কম এ সংবাদ প্রচার হওয়ায় নড়ে চড়ে বসে সালনা হাইওয়ে পুলিশ।

এরই ধারাবাহিকতায় গেল কয়েক সপ্তাহে আইনশৃঙ্খলা বাহিনী গাজীপুরের কালিয়াকৈর, সফিপুর, মৌচাক, কোনাবাড়ি, বাইমাইল সহ বিভিন্ন এলাকা হতে প্রায় তিন শতাধিক অবৈধ অটোরিকশার যন্ত্রপাতি জব্দ করে। ফলে মহাসড়েক এখন আর আগের মত এসব অটোরিকশা খুব একটা চোখে পড়ে না।

আইনশৃঙ্খলা বাহিনীর এমন অভিযানে প্রায় সময়ই মহাসড়ক ব্যাটারিচালিত অটোরিকশা বিহীন থাকে। অবৈধ অটোরিকশা কমে যাওয়াতে স্বস্তির নিশ্বাস ফেলছে সাধারণ জনগণ ।  নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। করা হচ্ছে জরিমানা। মহাসড়কে অটোরিকশা দেখা মাত্রই তা আটক করে থানায় নিয়ে যাওয়া হচ্ছে।

ফলে মহাসড়কের এখন ব্যাটারিচালিত এসব অটোরিকশা খুব কমই দেখা মিলছে। সামান্য পরিমান যেগুলো চলাচল করে সেগুলো আবার বেশিক্ষণ মহাসড়কে অবস্থান করে না। আঞ্চলিক সড়কে চলাচল করে বেশি সময়।

চন্দ্রা এলাকার রফিকুল ইসলাম নামের এক অটোরিকশা চালক জানান, মহাসড়কে উঠলেই পুলিশ ধরে ফেলে এবং ব্যাটারি ও সিট সহ বিভিন্ন মালামাল থানায় নিয়ে যায়। তাই অনেকেই এখন আর মহাসড়ক দিয়ে অটোরিকশা চালায় না। তবে আঞ্চলিক সড়ক দিয়ে রিকশা চালানোর ফলে আয়-রোজগার আগের থেকে একটু কম হচ্ছে। এরপরও বলব এটা খুবই ভাল হয়েছে।

পল্লীবিদ্যুৎ এলাকায় অটোরিকশা চালক মমিন হোসেন জানান, মহাসড়ক দিয়ে অটোরিকশা চালানোর ফলে জীবনের ঝুকি রয়েছে। যেকোন সময় দূর্ঘটনা ঘটতে পারে। কিন্তু আঞ্চলিক সড়ক দিয়েঅটোরিকশা চালালে বড় ধরণের দূর্ঘটনার শিকার হতে হয় কম। এছাড়া মহাসড়ক দিয়ে রিকশা চালালে পুলিশে ধরে ফেলে ব্যাটারি নিয়ে যায়।

তিনি আরো জানান, এর আগে বেশ কয়েকবার তার অটোরিকশার ব্যাটারি পুৃলিশ নিয়ে গিয়েছিল। মুচলেকা দিয়ে পরে তা আবার নিয়ে এসেছি। কিন্তু এখন অনেকেরই অটোরিকশার ব্যাটারি, সিট ও অন্যান্য জিনিস নিয়ে গেছে যা ফেরত দেয়নি। তাই একরকম পুলিশের ভয়ে আঞ্চলিক সড়ক দিয়ে অটোরিকশা চালাচ্ছি। তবে তিনি পুলিশের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

কালিয়াকৈর পৌর ছাত্রলীগের সহ-সভাপতি আব্দুল্লাহ-আল-মামুন (সবুজ) পুলিশের এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, মহাসড়কে দূর্ঘটনার অন্যতম কারণ ব্যাটারি চালিত অটোরিকশা। তবে সালনা হাইওয়ে পুলিশের চেষ্টায় বর্তমানে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিশেষ করে চন্দ্রা ত্রিমোড়, সফিপুরসহ বিভিন্ন স্থানে অটোরিকশা অনেকাংশে কমে গেছে।

সালানা হাইওয়ে পুলিশের দৃষ্টি আকর্ষণ করে তিনি আরো বলেন, এর আগে মহাসড়কে অটোরিকশার দৌরাত্বের কারণে হরহামেশাই দুর্ঘটনায় পতিত হতো মানুষ। যার ফলে অনেক মানুষকে অকালে মৃত্যু বরণ করতে হয়েছে এবং অনেকে পঙ্গুত্ব বরণ করেছে। যত দ্রুত সম্ভব মহাসড়ক থেকে ব্যাটারি চালিত অবৈধ অটোরিকশা সহ তিন চাকার যানবাহন আরো নিয়ন্ত্রণে আনার দাবী জানান তিনি।

সালনা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. হোসেন সরকার জানান, মহাসড়কে অবৈধ অটোরিকশা অচিরেই উধাও হয়ে যাবে। কোনভাবেই মহাসড়কে এসব অবৈধ অটোরিকশা চলতে দেয়া হবে না। তিনি অটোরিকশা চালকদের উদ্দেশ্যে করে বলেন তারা যেন কোনভাবেই মহাসড়কে না উঠে। অবৈধ অটোরিকশা বন্ধে হাইওয়ে পুলিশের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মহাসড়কে নিয়ন্ত্রণহীন ব্যাটারি চালিত অটোরিকশা

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer