Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ডুমুরিয়ায় আমন উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৫৭, ২৬ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ডুমুরিয়ায় আমন উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : জেলার ডুমুরিয়া উপজেলা আমন আবাদের জন্য প্রসিদ্ধ একটি উপজেলা। এ উপজেলায় চলতি আমন মৌসুমে প্রায় ১৬ হাজার হেক্টর জমিতে আমন আবাদ করা হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার মেট্রিক টন ধান। সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে নাবি জাতের কিছু ধানে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিলেও কৃষি বিভাগের তৎপরতা ও আগাম সর্তকতায় কারণে ক্ষতির পরিমাণ সামান্য।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ১৪টি ইউনিয়নের প্রায় প্রতিটি বিলে আমন আবাদ হয়ে থাকে। সেহিসেবে এবার ১৫ হাজার ৯৯৫ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করা হয়েছে। এর মধ্যে স্থানীয় জাতের ধান রয়েছে ২ হাজার ৫১৫ হেক্টর, নাবী জাতের (দেরিতে রোপণকৃত ধান) বিআর ২৩ জাতের ধান রয়েছে ৭ হাজার ৫৩৫ হেক্টর। দঅন উৎপাদন হবে প্রতি হেক্টরে সাড়ে ৪ টন হিসেবে প্রায় ৭২ হাজার টন।

গত দুই মাসে কয়েক দফা প্রাকৃতিক দুর্যোগের কারণে কিছু ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ দেখা দেয়। কৃষি দপ্তরের প্রতিবেদন অনুযায়ী গত ১৬ নভেম্বর পোকাদমনে আলোর ফাঁদ স্থাপনের ফলে দেখা গেছে কিছু জমিতে বিপিএইচ (কারেন্ট পোকা) পোকার আক্রমন দেখা দেয়। প্রায় ৫ হেক্টর জমিতে পোকার আক্রমন দেখা দিলে উপজেলা কৃষি অধিদপ্তরের তাৎক্ষণিক পরামর্শে পোকার আক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। কৃষি বিভাগ মাঠ পর্যায়ে চাষীদের উঠান বৈঠক, মতবিনিময়, প্রচারপত্র বিতরণ দেয়ালে পোস্টার লাগিযে স্থানীয় চাষীদের সচেতন করে পোকা দমনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করেন।

ডুমুরিয়া উপজেলার সাহস ইউনিয়নের গজেন্দ্রপুর গ্রামের আমন চাষী মোঃ কামরুজ্জামান শেখ (৩০) বলেন, আমার আমন ক্ষেতে পোকার আক্রমণ দেখা দেয়নি। তারপরও কৃষিবিভাগ পোকা দমনে বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানিয়েছেন।

শরাফপুর ইউনিয়নের আমন চাষী সরোয়ার হোসেন সরদার (৪৮) বলেন, আমন ক্ষেতে যাতে কারেন্ট পোকার আক্রমন না হয় এবং পোকার আক্রমন প্রতিহত করা যায় সেলক্ষে কৃষি বিভাগ আমাদেরকে বিভিন্ন নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে উঠান বৈঠক, সচেতনতায় মতবিনিময় সভা করেছে। তাছাড়া প্রচার পত্রও বিলি করেছে কৃষি বিভাগ।

ডুমুরিয়ায় আমন ক্ষেতে ব্যাপকহারে পোকার আক্রমণ ঘটেছে এমন খবরে কৃষি বিভাগ সরেজমিনে মাঠ পরিদর্শন করেন। এমনকি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উদ্ভিদ রোগতত্ববিদ কৃষিবিদ জাহাঙ্গীর আলম শুক্রবার প্রায় ২০টি বিলের আমন ক্ষেত পরিদর্শন করেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ বিভাগের উদ্ভিদ রোগ তত্ববিদ জাহাঙ্গীর আলম জানান, আমরা বিভিন্ন মাধ্যমে সংবাদ পাই ডুমুরিয়া এলাকায় আমন ক্ষেতে ব্যাপকহারে কারেন্ট পোকার আক্রমণ হয়েছে। সে অনুয়ায়ি খুলনার উপ-পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা আমন ক্ষেত পরিদর্শন করা হয়। প্রায় ২০টি বিলের আমন ধান পর্যবেক্ষণ করে কোথাও কারেন্ট পোকার আক্রমন দেখা যায়নি। তিনি বলেন, কারেন্ট পোকার আক্রমণ নিয়ে বিভ্রান্ত হওয়ার কিছু নেই।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer