Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ড. হুমায়ুন কবীরের ‘ভ্রমণ দেশ-বিদেশ’ গ্রন্থের পাঠোন্মোচন

সজীব আহমেদ, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ২৩:১৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ড. হুমায়ুন কবীরের ‘ভ্রমণ দেশ-বিদেশ’ গ্রন্থের পাঠোন্মোচন

ছবি : বহুমাত্রিক.কম

ঢাকা : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পাঠোন্মোচন করা হল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. হুমায়ুন কবীরের লেখা ভ্রমণ কাহিনী ‘ভ্রমণ দেশ-বিদেশ’।

বুধবার প্রধান অতিথি হিসাবে আনুষ্ঠানিকভাবে গ্রন্থটির পাঠোন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। এ সময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন  সামাজিক বিজ্ঞান অনুষদীয় ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি এবং বইটির প্রচ্ছদশিল্পী তপন কুমার সরকার, সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, কর্মকর্তা সমিতির সভাপতি আব্দুল্লাহ আল মামুন এবং অনুষ্ঠানের সঞ্চালক ও বইয়ের অলঙ্করণ শিল্পী আল জাবির।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. হুমায়ুন কবীর মূলধারার গণমাধ্যমে নিয়মিত সমকালীন বিভিন্ন বিষয়ে লিখছেন। সাথে যুক্ত রয়েছেন। ‘ভ্রমণ দেশ-বিদেশ’ তাঁর চতুর্থ প্রকাশিত গ্রন্থ।

ইতিপূর্বে তিনি প্রবন্ধ গ্রন্থ ‘কৃষি ও পরিবেশ: বৈশ্বিক প্রেক্ষাপট’, ‘বঙ্গবন্ধু থেকে দেশরত্ন’ এবং উপন্যাস ‘নরসুন্দার বাঁকে’ সহ ছয় শতাধিক আর্টিকেল বিভিন্ন পত্র-পত্রিকায় ছাপা হয়েছে। এসব লেখালেখির স্বীকৃতিস্বরূপ তিনি বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক ১৪২২, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) কৃষি পদক ২০১৮ সহ তার অনেক গৌরবময় পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

তার এ ভ্রমণ কাহিনীতে সপরিবারে দেশের ভিতরে বিভিন্ন গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানে রোমাঞ্চকর ভ্রমণ লিপিবদ্ধ করেছেন সাবলীল ভাষায়। সেইসাথে দেশের বাইরে ভারত, ফিলিপাইনের বিভিন্ন স্থান ভ্রমণের কাহিনী। ঢাকায় বাংলা বাজারের গ্রন্থ কুটির হতে প্রকাশিত বইটিতে সাতটি চ্যাপ্টারে ৮০ পৃষ্ঠা রয়েছে, যার মূল্য ধরা হয়েছে ১২৫ টাকা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer