Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ট্রাম্পের বক্তব্যকে ‘কুকুরের ঘেউ ঘেউ’র সঙ্গে তুলনা উত্তর কোরিয়ার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২২, ২১ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০৩:০৮, ২২ সেপ্টেম্বর ২০১৭

প্রিন্ট:

ট্রাম্পের বক্তব্যকে ‘কুকুরের ঘেউ ঘেউ’র সঙ্গে তুলনা উত্তর কোরিয়ার

ঢাকা : উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো বলেছেন, তাঁর দেশকে ধ্বংস করার যে হুমকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিয়েছেন, তা কুকুরের ঘেউ ঘেউ করার মতো শুনিয়েছে।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজ হোটেলের সামনে উপস্থিত সাংবাদিকদের কাছে রি এই মন্তব্য করেন। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে আছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তিনি যদি মনে করেন, কুকুরের মতো ঘেউ ঘেউ করে আমাদের ভয় দেখাবেন, তাহলে এটা সত্যিই কুকুরের স্বপ্ন।’

কোরিয়ায় কুকুরের স্বপ্ন বলতে অযৌক্তিক ও অর্থহীন বিষয়কে বোঝায়। উত্তর কোরিয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে নিয়মিতই বাহারি বাক্যবাণ ছোড়েন ট্রাম্প। তবে অন্য দেশকে ধ্বংস করতে মার্কিন কোনো প্রেসিডেন্টের হুমকির বিষয়টি নজিরবিহীন।

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর মঙ্গলবার প্রথমবারের মতো জাতিসংঘে দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের অনেক শক্তিমত্তা ও ধৈর্য আছে। তবে নিজ বা মিত্রদের রক্ষা করতে বাধ্য করা হলে, উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া ছাড়া আমাদের হাতে আর বিকল্প থাকবে না।’

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনকে ‘ক্ষেপণাস্ত্র মানব’ আখ্যা দিয়ে ট্রাম্প বলেন, তিনি (কিম) নিজের ও দেশের আত্মহত্যার মিশনে আছেন।

ট্রাম্পের ওই বক্তব্যের সময় জাতিসংঘে উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার কূটনীতিকরা। পরের দিন এ নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer