Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ট্রাম্পের জন্য যেসব উপহার নিয়ে গেলেন মোদী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫১, ২৮ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ট্রাম্পের জন্য যেসব উপহার নিয়ে গেলেন মোদী

ঢাকা : ত্রিদেশীয় সফরে দুদিনের জন্যে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণে হোয়াইট হাউসে যান তিনি।

সেখানে মোদী-ট্রাম্পের দীর্ঘ বৈঠক, অসাধারণ কেমিস্ট্রি, করমর্দন, আলিঙ্গন, সন্ত্রাসদমন নীতি, বাণিজ্য, অর্থনীতি নিয়ে বিভিন্ন আলোচনার সাক্ষী থেকেছে সারা বিশ্ব। এই সফর ঘিরে অভিভূত মোদীর উচ্ছ্বসিত প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্পও। তবে জানেন কী মার্কিন প্রেসিডেন্টের জন্যে উপহার হিসেবে কী কী নিয়ে গিয়েছিলেন ভারতের রাষ্ট্রপ্রধান।

৫২ বছর আগে ১৯৬৫ সালে ভারতের ইস্যু করা লিঙ্কন পোস্টাল স্ট্যাম্প ট্রাম্পকে উপহার দিয়েছেন মোদী। এটা মূলত অ্যাব্রাহাম লিঙ্কনের মৃত্যুর শতবার্ষিকী স্মরণে তৈরি করা হয়েছিল।

স্ট্যাম্পের ছবিটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে তাঁদের টুইটার পেজে পোস্ট করে লেখা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট অ্যাব্রাহাম লিঙ্কনের স্মরণে এবং তাঁর সঙ্গে মহাত্মা গান্ধীর আদর্শের যে বিশাল মিল ছিল সেটা বোঝানোর এক অনবদ্য প্রতীক।  এছাড়া ট্রাম্পকে মোদীর দেওয়া উপহারের তালিকায় রয়েছে পঞ্জাবের হোসিয়ারপুরে তৈরি কাঠের জিনিস।

বিদেশে কোথাও গেলে সেখানকার রাষ্ট্রনেতাদের ভারতের ঐতিহ্যবহনকারী এমন কিছু জিনিষই উপহার দিতে পছন্দ করেন মোদী। সেইজন্যেই হয়তো ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে হাতে তৈরি জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশের শাল, ভারতের ঐতিহ্যবাহী হিমাচলি রুপোর ব্রেসলেট, চা এবং কাঙ্গরা উপত্যকার মধু উপহার দিয়েছেন মোদী।

পাল্টা হিসেবে মোদীকেও উষ্ণ অভ্যর্থনা দিয়েছেন ট্রাম্প। তাঁকে সারা হোয়াইট হাউস সফর করিয়েছেন, দেখিয়েছেন লিঙ্কনের শোওয়ার ঘর, তাঁর বিখ্যাত গেটিসবুর্গের অ্যাড্রেসের একটি কপি এবং যে টেবিলে বসে লেখালেখি করতেন লিঙ্কন সেই টেবিলও।

এরপর ট্রাম্পকে সপরিবারে ভারতে আসার আমন্ত্রন জানান মোদী। যার জন্যে পরে তাঁকে টুইটারে ধন্যবাদও জানান মার্কিন প্রেসিডেন্টের সহকারী এবং বড় কন্যা ইভাঙ্কা ট্রাম্পও।

প্রসঙ্গত, শনিবার থেকে ত্রিদেশীয় সফরে রয়েছেন মোদী। প্রথমে গিয়েছিলেন পর্তুগাল। তারপর তাঁর পরবর্তী গন্তব্য ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ত্রিদেশীয় সফরের শেষ গন্তব্য হিসেবে আজ সকালে মোদী নেদারল্যান্ডসের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer