Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ট্রাম্প পরিবারকে মোদীর জোড়া আমন্ত্রণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১৫, ২৭ জুন ২০১৭

আপডেট: ২৩:২৬, ২৭ জুন ২০১৭

প্রিন্ট:

ট্রাম্প পরিবারকে মোদীর জোড়া আমন্ত্রণ

ঢাকা : ট্রাম্প জমানা শুরুর পর প্রথম বার আমেরিকা সফরে গেলেন মোদী। ট্রাম্প জমানায় প্রথম বার হোয়াইট হাউসে কোনও বৈদেশিক রাষ্ট্রপ্রধানের সম্মানে নৈশভোজ হয়। আর প্রথম বারেই হোয়াইট হাউসের বাসিন্দাদের জোড়া ভারত সফর নিশ্চিত করে ফেললেন ভারতের প্রধানমন্ত্রী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো ভারতে আসছেনই। আলাদা করে ভারত সফরে আসছেন প্রেসিডেন্টের মেয়েও। গ্লোবাল অনট্রেপ্রেনরশিপ সামিটে যোগ দিতে ভারতে আসার জন্য ইভাঙ্কা ট্রাম্পকে নিমন্ত্রণ করেছেন মোদী। ইভাঙ্কাকে নিমন্ত্রণ করে বাবা-মেয়ে দু’জনের কাছ থেকেই ধন্যবাদ পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

হোয়াইট হাউসে দ্বিপাক্ষিক বৈঠক শেষে যৌথ প্রেস বিবৃতি দেওয়ার সময় নরেন্দ্র মোদী ট্রাম্পের উদ্দেশে বলেন, ‘‘আমি আপনাকে সপরিবার ভারতে আসার আমন্ত্রণ জানাচ্ছি। আশা করি আপনাকে ভারতে স্বাগত জানানোর সুযোগ আপনি আমাকে দেবেন।’’ মোদীর এই আমন্ত্রণ ট্রাম্প গ্রহণ করেছেন বলে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে পরে জানানো হয়।

বিদেশ সচিব এস জয়শঙ্করকে উদ্ধৃত করে নিউজ ১৮ জানায়, নরেন্দ্র মোদীর আমন্ত্রণ ডোনাল্ড ট্রাম্প গ্রহণ করেছেন। কিন্তু ট্রাম্প কবে আসবেন, সে নিয়ে কোনও তথ্য বিদেশ মন্ত্রকের তরফে দেওয়া হয়নি বলে ওই সংবাদমাধ্যম জানিয়েছে।

নিজের ভারত সফর নিয়ে যৌথ প্রেস বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প কিছু না জানালেও, মেয়ে ইভাঙ্কার আসন্ন ভারত সফর নিয়ে কিন্তু তিনি উচ্ছ্বসিত ছিলেন। তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘এ কথা জানাতে আমি খুব উৎসাহী যে ভারতে এ বছরের শেষ দিকে যে গ্লোবাল অনত্রেপ্রেনরশিপ সামিট আয়োজিত হচ্ছে, সেখানে মার্কিন প্রতিনিধি দলকে নেতৃত্ব দেওয়ার জন্য আমার মেয়ে ইভাঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। আমার বিশ্বাস, এই আমন্ত্রণ সে (ইভাঙ্কা) গ্রহণও করেছে।’’

ভারতে আয়োজিত এই সম্মেলনে আমেরিকা যে প্রতিনিধি দল পাঠাবে, ইভাঙ্কা ট্রাম্প এ বার সেই দলকে নেতৃত্ব দিন— প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে এই প্রস্তাব দিয়েছিলেন। হোয়াইট হাউস সে প্রস্তাবে যে যথেষ্ট খুশি, তা ট্রাম্পের প্রতিক্রিয়াতেই বোঝা গিয়েছে। ইভাঙ্কা নিজেও উচ্ছ্বসিত। তিনি টুইট করে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়েছেন।

আন্তর্জাতিক শিল্পোদ্যোগ সম্মেলন বা গ্লোবাল অনত্রেপ্রনরশিপ সামিট (জিএসই) এই নিয়ে অষ্টম বার আয়োজিত হতে চলেছে। এর আগে আমেরিকা, তুরস্ক, আমিরশাহি, মালয়েশিয়া, মরক্কো এবং কেনিয়ায় এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজিত হয়েছে। ভারতে এই প্রথম বার জিএসই-র আসর বসতে চলেছে।

শিল্প এবং বাণিজ্যের নানা অভিনব উদ্যোগ এবং নানা উদ্ভাবন নিয়ে এই সম্মেলনে চর্চা হয়। গোটা বিশ্ব থেকে শিল্পদ্যোগীরা এই সম্মেলনে অংশ নেন। বিভিন্ন আন্তর্জাতিক সমঝোতা এবং অংশিদারিত্ব গড়ে ওঠে। ভারতে আয়োজিত এমন এক আন্তর্জাতিক সম্মেলনে আমেরিকা যে প্রতিনিধি দল পাঠাচ্ছে, খোদ প্রেসিডেন্টের কন্যা সেই দলের নেতৃত্বে থাকছেন, এটা কোনও ছোটখাটো বিষয় নয় বলেই কূটনৈতিক শিবির মনে করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer