Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

টেস্ট র‌্যাংকিংয়ে সাকিব-তামিমের উন্নতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৪, ২৬ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

টেস্ট র‌্যাংকিংয়ে সাকিব-তামিমের উন্নতি

ঢাকা : ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত ইংলিশদের কাছে ২২ রানের হারের স্বাদ পায় মুশফিকবাহিনী। তবে স্বপ্নভঙ্গ হলেও ব্যক্তিগত পারফরম্যান্সের পুরস্কার মিলেছে বাংলাদেশের খেলোয়াড়দের।

বুধবার আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির প্রকাশিত নতুন টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসান-তামিম ইকবালদের। এই র‍্যাংকিংয়ে ব্যাটিংয়ে তামিম আর বোলিংয়ে সাকিবের উন্নতি হয়েছে।

সেই সাথে অভিষিক্ত সাব্বির রহমান ও মেহেদি হাসান মিরাজ জায়গা করে নিয়েছেন সেরা একশোতে।চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৭৮ ও ৯ রান করা বাঁ-হাতি ওপেনার তামিম দুই ধাপ এগিয়ে এখন আছেন ২৪তম স্থানে। বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে তিনিই সবার উপরে। তামিমের তিন ধাপ নিচে রয়েছেন মুমিনুল হক। চট্টগ্রাম টেস্টে ব্যর্থ এই ব্যাটসম্যান আছেন ২৭ নম্বরে।

সাকিব রয়েছেন মুমিনুলের ঠিক পরেই। বাঁ-হাতি এই ব্যাটসম্যানের অবস্থান ২৮ তম। এছাড়াও চট্টগ্রাম টেস্ট দিয়ে অভিষেক ঘটা সাব্বির ঢুকে পড়েছেন সেরা একশোর তালিকায়। ডানহাতি এই ব্যাটসম্যানের অবস্থান ৯২তম।

ব্যাটিংয়ের মতো উন্নতি হয়েছে বোলিংয়েও। চট্টগ্রাম টেস্টে ১৫ বারের মত পাঁচ উইকেট শিকার করেন সাকিব। দুই ধাপ এগিয়ে এখন তিনি আছেন বোলিং র‌্যাংকিংয়ের ১৫তম স্থানে। ছয় ধাপ এগিয়ে তাইজুল ইসলাম রয়েছেন ৩৬ নম্বরে।

আর অভিষেকেই সাত উইকেট নিয়ে তাক লাগিয়ে দেওয়া মিরাজ জায়গা করে নিয়েছেন ৬১তম স্থানে। তবে ইনজুরির কারণে দলের বাইরে থাকা মুস্তাফিজের অবনমন ঘটেছে। দুই ধাপ নেমে তার অবস্থান এখন ৭৯ তম স্থানে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer