Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

টেংরাটিলা ট্রাজেডি : যুগ পেরিয়েও কাটেনি আতঙ্ক

চান মিয়া, ছাতক থেকে

প্রকাশিত: ০১:২৮, ৭ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

টেংরাটিলা ট্রাজেডি : যুগ পেরিয়েও কাটেনি আতঙ্ক

ছবি-সংগৃহীত

সুনামগঞ্জ : ৭ জানুয়ারি সুনামগঞ্জের বৃহত্তর টেংরাটিলাবাসীর আতঙ্ক ও বিভীষিকাময় একটি দিন। ২০০৫ সালের এই দিনে ও ২৪ জুন দু’দফা বিস্ফোরণে টেংরাটিলা গ্যাসফিল্ডের প্রোডাকশন কূপের রিগ ভেঙ্গে প্রচন্ড শব্দ ও ভয়াবহ কম্পনসহ ৩শ’ থেকে সাড়ে ৩শ’ ফুট উচ্চতায় ছড়িয়ে পড়া আগুনের লেলিহান শিখা এখনো ভুলতে পারেন না স্থানীয়রা।

দু’দফা বিস্ফোরণে গ্যাসফিল্ডের মাটির ওপরে ৩ বিসিক গ্যাস পুড়ে যাওয়া এবং ৫.৮৯ থেকে কমপক্ষে ৫২ বিসিক গ্যাসের রিজার্ভ ধ্বংস হওয়াসহ টেংরাটিলা, আজবপুর, গিরীশনগর, খৈয়াজুরি ও শান্তিপুরসহ এলাকার বিভিন্ন গ্রামের মানুষের ঘরবাড়ি এবং পরিবেশের মারাত্মক ক্ষতি সাধিত হয়। বিস্ফোরণের পর স্থানীয় ক্ষতিগ্রস্ত পরিবারের সামান্য ক্ষতিপূরণ দিয়ে কৌশলগতভাবে কানাডিয়ান কোম্পানি নাইকো তাদের সরঞ্জামাদি নিয়ে গ্যাসক্ষেত্র থেকে চলে যায়।

দূর্ঘটনার এক যুগ অতিবাহিত হতে চললেও দোয়ারাবাজার উপজেলার টেংরাটিলায় পরিত্যাক্ত ‘ছাতক গ্যাসফিল্ড পশ্চিম’ গ্যাসক্ষেত্রের আশপাশ এলাকা, বাড়িঘর, পুকুরও টিউবওয়েলসহ বিভিন্ন খাল-বিল দিয়ে বুদবুদ আকারে গ্যাস বের হচ্ছে। এখনও টিউবওয়েল দিয়ে উদগীরিত গ্যাসে দাউদাউ করে আগুন জ্বলছে। টেংরাটিলা গ্রামের বিভিন্ন বাড়িতে ও গ্যাসফিল্ডের পাশের গ্রামের বিভিন্ন পুকুর, জমি, রাস্তা ও বাড়ি-ঘরের ফাটল দিয়েও বুদবুদ আকারে গ্যাস বেরোচ্ছে। এখনো আতঙ্কিত টেংরাটিলা গ্রামের মানুষ।

এলাকার সকল বাড়িরই বিভিন্ন ফাটল, ফসলি জমি ও রাস্তা দিয়ে গ্যাস উদগীরণের কারণে বিভিন্ন প্রজাতির গাছের পাতা ঝরে শুকিয়ে মরে যায়। পুকুর থেকে উদগীরিত গ্যাস দিয়ে নিজস্ব আবিষ্কৃত প্রযুক্তি ব্যবহার করে রান্না-বান্না করা হচ্ছে।

টেংরাটিলা গ্যাস ফিল্ড ট্রাজেডির একযূগ পূর্তি দিবসে টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদ সিলেটের সভাপতি নুরুল আমিন, পরিষদ নেতা আলমগীর হোসেন, আবদুল আহাদ এলিছ, রফিকুল ইসলাম, আমির আলী, রিপন হাওলাদার, সানি আলম সাগর, ওসমান আলী, নাসির উদ্দিন, নাদিম আমিন নাইম, আলী হোসেন, লিটন আহমদ, ইসমাইল হোসেন, ফারুক হাসান, ইকবাল হোসেন, নিশিকান্ত পাল, সুবর্ণা সিনহা, সাদিয়া আমিম, শান্তা আকতার, সামিয়া আকতার, কামাল মিয়া, আবদুল করিম বাবলু, মির্জা আলমগীর টেংরাটিলা গ্যাস ফিল্ড অভিমুখে বিক্ষোভ মিছিল, মতবিনিময় সভাসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছেন।

এসব কর্মসূচিতে স্থানীয় শাহজাহান মাস্টার, মাস্টার ফরিদ উদ্দিন আহাম্মদ, মুক্তিযোদ্ধা আব্দুল হালিম বীর প্রতীকসহ এলাকাবাসী উপস্থিত থেকে টেংরাটিলা গ্যাস ফিল্ড ট্রাজেডিতে ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ এবং পূনর্বাসনের দাবি জানাবেন বলে জানা গেছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer