Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

টাঙ্গাইল মহাসড়কে যানজটে নাকাল যাত্রীরা

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০১:৩৮, ১১ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

টাঙ্গাইল মহাসড়কে যানজটে নাকাল যাত্রীরা

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে একটি মালবাহী ট্রাক বিকল হওয়াতে মহাসড়ক জুড়ে প্রায় ৩০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর এলাকায় একটি মালবাহী ট্রাক বিকল হওয়াতে এ যানজটের সৃষ্টি হয়েছে বলে হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে।

তবে কেবল ট্রাক বিকল হওয়াতে এরকম যানজটের সৃষ্টি হয়েছে এমন সঠিক কারণ বলছে না পুলিশ। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চৌরাস্তা হতে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত চারলেনে উন্নতিকরণ কাজ, মহাসড়কে মালবাহী ট্রাকের ধীর গতি এবং শুক্রবার ও শনিবার সাপ্তাহিক বন্ধ হওয়ার কারণে যাত্রীদের চাপই মহাসড়কে এমন উদ্ভূত যানজটের সৃষ্টি হয়েছে বলে দাবী হাইওয়ে পুলিশের।

যানজট নিরসনে কালিয়াকৈর থানা পুলিশ, কোনাবাড়ি হাইওয়ে পুলিশ, গোড়াই হাইওয়ে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সদস্যদের পাশাপাশি পরিবহন শ্রমিকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সরেজমিনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ঘুরে দেখা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চৌরাস্তা বাইপাস এলাকা থেকে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই পর্যন্ত মহাসড়কের উভয় পাশে প্রায় দীর্ঘ ৩০ কিলোমিটার যানজট ছাড়িয়ে গেছে। ফলে চরম ভোগান্তীতে পড়েছে সাধারণ যাত্রীরা। অনেকে বাড়িতে ছুটি কাটাতে রওনা হলেও যানজটের কারণে গন্তব্য স্থলে পৌঁছতে বেগ পেতে হচ্ছে। অনেককে পায়ে হেঁটেই গন্তব্যের উদ্দ্যেশে রওনা করতে দেখা গেছে।

এদিকে, মহাসড়কটি চারলেনে উন্নতিকরণের কাজ চলাতে মহাসড়কের বেশির ভাগ এলাকাতেই ধূলা বালির ছড়াছড়ি। ফলে নারী, শিশু, বৃদ্ধদের সবচেয়ে বেশি কষ্ট করে নিজ গন্তব্যে পৌঁছানোর সবরকমই চেষ্টা করতে দেখা গেছে। ধূলাবালিতে অনেকরে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে বলে জানান মহাসড়কটিতে চলাচলরত চালক, যাত্রীসহ অনেকে।

পাবনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী পাবনা ট্রাভেলের যাত্রী রহিম শেখ জানান, ঢাকার গাবতলীর উদ্দেশ্যে সে শুক্রবার সকাল ৬ টায় পাবনা থেকে ওই গাড়ীতে চেপে বসেন। বিকেল ৫ টার দিকে সে গাজীপুরের চন্দ্রা এলাকায় পৌঁছায়। যানজটের ফলে তার ক্ষতি হয়েছে বলে সে জানায়।

গাজীপুরের ভাওয়াল মির্জাপুর এলাকার মো. মজিবুর রহমান নামে এক ব্যবসায়ীর সাথে কথা হয়। তিনি জানান, ব্যবসার কাজে টাঙ্গাইল যাওয়ার জন্য গাজীপুরের চৌরাস্তা থেকে বাসে উঠি। কোনাবাড়ি আসতেই ২ ঘন্টা লেগে গেছে অথচ যেখানে ৩০ মিনিটও লাগে না। যানজটের কারণে অনেক ব্যবসায়ীর মালামাল আটকে আছে মহাসড়কে। সময়মত মাল পৌঁছানো সম্ভব না হলে আর্থিক ক্ষতির সম্মুখীন ছাড়াও হাত ছাড়া হয়ে যাবে ব্যবসায়ীক সম্পর্ক- এমন সংশয়ের কথা জানান তিনি সহ কয়েকজন ব্যবসায়ী।

এদিকে, মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের কারণে স্থানীয় যানবাহন ও স্থানীয় লোকজন পড়েছে চরম ভোগান্তিতে। সেই সাথে রিকশা ও লেগুনা চালকরা হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত ভাড়া।

কালিয়াকৈর উপজেলার সফিপুর বাজার থেকে চন্দ্রা ত্রিমোড় এর ভাড়া রিকশায় ১৫ টাকা আর রিকশা চালকরা ভাড়া নিচ্ছে ৫০ থেকে ১০০ টাকা। এতে চরমভোগান্তিতে শিকার হচ্ছে যাত্রীরা। মহাসড়কের যাত্রীবাহী পরিবহনের সংখ্যা কম থাকার কারণে চরম বিপাকে পড়েছে সাধারণ যাত্রীরা। অনেক সময় ধরে অপেক্ষা করার পর বাস না পাওয়ার কারণে অনেকে পায়ে হেঁটেই রওনা দিয়েছে গন্তব্যে ।

কোনাবাড়ী (সালনা) হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হোসেন সরকার জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর এলাকায় একটি ট্রাক মহাসড়কের উপর বিকল হয়ে পড়ে। এরপর থেকে ওই মহাসড়কের যানজট শুরু হয়। এছাড়া ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে উন্নতিকরণের কাজ চলছে। সড়ক ডাইভার্ট করে যান চলাচল স্বাভাবিক রাখতে হিমশিম খেতে হচ্ছে। আবার দুইদিনের সরকারি ছুটির কারণে মহাসড়কে যানবাহনের চাঁপ বেড়ে যাওয়ার কারেণ যানজটের পরিমাণ আরও বেড়ে গেছে।

তবে যানজট স্বাভাবিক রাখতে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে। অল্প সময়ের মধ্যে যানবাহন চলাচল স্বাভাবিক হবে বলেও জানান তিনি। বিকেল ৫ টা ৪০ মিনিট মহাসড়কে যানবাহন চলাচলে ছিল ধীর গতি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer