Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

টরন্টোতে ‘বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যাল’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ১৯ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

টরন্টোতে ‘বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যাল’

ঢাকা : বাংলাদেশের মুক্তিযুদ্ধের গৌরবোজ্জল ইতিহাস সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শনের লক্ষ্যে কানাডার টরন্টো শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যাল’। আগামী ২৩ জুলাই রোববার ৩৮০ বার্চমাউন্ট রোডের গ্র্যান্ড প্যালেস কনভেনশন সেন্টারে এই ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণাধর্মী সংগঠন প্রজেক্ট লন্ডন ১৯৭১ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে প্রথম বারের মতো নর্থ আমেরিকার টরেন্টো শহরে অনুষ্ঠিত হবে ’ বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যাল’’। আয়োজনে সহযোগিতা করছে পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়, ব্রিটিশ কাউন্সিল, পিএইচপি ফ্যামেলি, মুক্তিযুদ্ধ ই আর্কাইভ ট্রাষ্ট সহ কানাডার বেশ কয়েকটি সামাজিক সংগঠন।

বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, এমপি উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও কানাডার মূলধারার রাজনীতিক, সমাজকর্মীসহ বাংলাদেশের বেশ ক’জন সুধী ব্যক্তিত্বের এই উৎসবে যোগ দেওয়ার কথা রয়েছে।

বিকেল ৩টা থেকে রাত ১১ টা পর্যন্ত উৎসবের নানা আয়োজনে অংশ নিচ্ছে উদীচী শিল্পী গোষ্ঠি কানাডা, সুকন্যা নৃত্যাঙ্গণ, টরেন্টো ফিল্ম ফোরাম। আলোকচিত্র প্রদর্শনীতে থাকছে দেশি বিদেশে আলোকচিত্রীর ক্যামেরায় তোলা ১৯৭১ সালে সংগঠিত গণহত্যার ছবি। প্রদর্শনীতে আরও থাকছে প্রবাসে বাঙালির মুক্তি আন্দোলনের ঐতিহাসিক ছবিগুলোও।

উৎসব উপলক্ষে আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক আর্ট কম্পিটিশন যেখানে অংশ নেবে কানাডায় বেড়ে ওঠা বাংলাদেশি নতুন প্রজন্মের সন্তানেরা। দেশের গান গাইতে নিউইয়র্ক থেকে যোগ দিচ্ছেন শিল্পী শান্তনীল ধর।

বাংলাদেশ লিবারেশ ফেস্টিভ্যালের প্রধান সমন্বয়কারী উজ্জ্বল দাশ জানিয়েছেন, ভিনদেশে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে তুলে ধরতেই এমন আয়োজন। আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীছাড়াও মুক্তিযুদ্ধ ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে ফেস্টিভ্যালে। উৎসব হচ্ছে বের হচ্ছে মুক্তিযুদ্ধেও সংক্ষিপ্ত বিবরণীসহ স্মারক প্রকাশনা।

বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালকে স্বাগত জানিয়ে কানাডা বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রপের চেয়ারম্যান, নাথানিয়েল স্মিথ, এমপি বলেছেন, টরন্টোতে এই ধরনের আয়োজন এটিই প্রথম। প্রবাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ব্যতিক্রমী এই আয়োজন আমাদের অনুপ্রাণিত করবে। বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালের চেয়ারম্যান ফজলুল কবীর তুহিন এবং কানাডা চ্যাপ্টারের সমন্বয় করছেন সুদীপ সোম রিংকু।

উল্লেখ্য, বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালের আয়োজক প্রজেক্ট লন্ডন ১৯৭১ মুক্তিযুদ্ধে বিলেতপ্রবাসী বাঙালিদের গৌরবগাথার দূর্লভ আলোকচিত্র নিয়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ বেশ কয়েকটি প্রদর্শনী করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer