Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

টমেটো উৎপাদনে বিপ্লব আনবে নতুন জাত ‘বিনাটমেটো-১৩’

ড. মোঃ তারিকুল ইসলাম

প্রকাশিত: ০২:০৬, ৩০ জুলাই ২০১৮

আপডেট: ২০:৫৬, ৩০ জুলাই ২০১৮

প্রিন্ট:

টমেটো উৎপাদনে বিপ্লব আনবে নতুন জাত ‘বিনাটমেটো-১৩’

ছবি : সংগৃহীত

উদ্ভাবনের ইতিহাস

বিনাটমেটো-৭ এ গামা রেডিয়েশন প্রয়োগের মাধ্যমে TM-5 নামক একটি উচ্চ ফলনশীল মিউট্যান্ট পাওয়া যায়। পরবর্তীতে পরীক্ষা নিরীক্ষা করে দেশের বিভিন্ন অঞ্চলে শীতকালে এর ফলন পরীক্ষায় ফলাফল সন্তোষজনক হওয়ায় মিউট্যান্টটি বিনাটমেটো-১৩ নামে ১২ জুন(২০১৮)জাতীয় বীজ বোর্ড কর্তৃক নিবন্ধন করা হয়।

জাতটির প্রধান বৈশিষ্ট্য
-ফল গোলাকার এব; বোটার বিপরীত দিকে সামান্য সূচালো।
- ফলের আকার মাঝারি (প্রতিটি ফলের গড় ওজন ৬০-৬৫ গ্রা্ম)।
- গড় ফলনঃ ৮৭ টন/হেক্টর (শীতকালে)।
-জীবনকালঃ ১২০-১২৫ দিন।

চাষাবাদ পদ্ধতি

চাষ উপযোগী মাটি : প্রায় সব ধরণের মাটিতেই এর চাষাবাদ করা যায়। তবে বেলে দোআঁশ মাটি সবচেয়ে উপযোগী।

চাষাবাদের সময়

বিনাটমেটো-১৩ এর জন্য কার্তিকের দ্বিতীয় সপ্তাহ থেকে তৃতীয় সপ্তাহ (অক্টোবরের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের ১ম সপ্তাহ) পর্যন্ত বীজতলায় বীজ বপনের উপযুক্ত সময়। কার্তিকের শেষ সপ্তাহ থেকে অগ্রায়হনের ১ম সপ্তাহ (নভেম্বরের শেষ সপ্তাহ থেকে ডিসেম্বরের ১ম সপ্তাহ) পর্যন্ত চারা লাগানোর উপযুক্ত সময়। তবে অগ্রায়হণের মাঝামাঝি পর্যন্ত চারা লাগান চলে। ২৫-৩০ দিন বয়সের চারা জমিতে লাগাতে হয়।

জমি তৈরী

তিন চারটি চাষ ও মই দিয়ে সাধারণভাবে জমি তৈরী করতে হয়। শেষ চাষের আগে নির্ধারিত পরিমাণ গোবর সারের অর্ধেক ও পুরো টিএসপি ছিটিয়ে দিয়ে পুনরায় চাষ ও মই দিয়ে জমি তৈরী করতে হবে। বাকি অর্ধেক গোবর চারা লাগানোর সময় গোড়ার মাটির সংগে মিশেয়ে দিতে হবে। ইউরিয়া ও পটাশ সমান দু’ভাগে ভাগ করে চারা লাগানোর ১৫ এবং ৩৫ দিন পর প্রয়োগ করতে হবে।

বীজ বপন পদ্ধতি

বীজ তলায় এ জাতের বীজ বপনের নিয়ম টমেটোর অন্যান্য জাতের মতই। তবে অনেক ক্ষেত্রে টমেটোর বীজ বপন করার পর পিঁপড়ায় বীজ নিয়ে যায়, ফলে অংকুরোদগ্ম কম হয়। তাই সতর্কতা স্বরূপ বীজ তলায় সেভিন ডাষ্ট বা গুড়া জাতীয় কীটনাশক ছিটিয়ে দিলে ঝুকি থাকে না ।

রোপণ পদ্ধতি

জমি চাষ সম্পন্ন হলে ভূমি হতে ১০-১৫ সেঃমিঃ উচুঁ বেড তৈরী করতে হয় এবং বেডের চারিপার্শ্বে ড্রেনের ব্যবস্থা রাখতে হয়। এ বেডে ৩-৪ সপ্তাহ বয়সের চারা লাগান হয়। চারা লাগানোর সংগে সংগে চারাতে পানি দিতে হবে। সারি হতে সারির দূরত্ব ৫০ সে মি এবং গাছ হতে গাছের দূরত্ব ৫০ সে মি। চারা লাগান ও লালন পদ্ধতি প্রচলিত অন্যান্য জাতের লালন পদ্ধতির অনুরূপ।

টবে চাষ পদ্ধতি

বড় আকারের টবে (ব্যাস ১৬ ইঞ্চি) ৪টি ও মাঝারি আকারের টবে (১২ ইঞ্চি) ২টি চারা রোপন করা যায়। টবের মাটির অর্ধেকের কিছু কম পরিমাণ গোবর সার, সামান্য টিএসপি এবং এমপি ভালভাবে মিশিয়ে চারা রোপন করতে হবে। টব ঘরের বারান্দা বা ছাদে রাখতে হবে যাতে ভালভাবে আলো ও বাতাস পায়।

পরিচর্যা
প্রয়োজনবোধে জমির অবস্থা বুঝে হালকাভাবে ঝরণা দিয়ে গাছে পানি দিতে হবে। চারা লাগানোর পরে জমিতে আগাছা দেখা দিলে নিড়ানী দিয়ে জমির মাটি ঝুরঝুরে করে দিতে হবে এবং হালকাভাবে আগাছাগুলো পরিস্কার করে ফেলতে হবে।

রোগ ও পোকামাকড় দমন

টমেটোর ফল ছিদ্রকারী পোকার জন্য ৫ শতাংশ জমিতে সবিক্রন-৪২৫ ইসি ২০ মিঃলিঃ ১০ লিটার পানিতে মিশ্রিত করে স্প্রে করতে হবে। কোন কোন ক্ষেত্রে কৃমি রোগ, গোড়া পঁচারোগ ইত্যাদি দেখা যায়। সে ক্ষেত্রে জমিতে চারা লাগানোর পূর্বে ফুরাডন-৩ জি দ্বারা মাটি শোধন করে নিলে এ সব রোগের প্রকোপ কমে যায়।

সারের পরিমাণ ও প্রয়োগ পদ্ধতি 

 

বীজ সংগ্রহ এবং সংরক্ষণ

সর্ম্পূণ পাকা ফল প্রথমে তুলতে হবে। এ পাকা ফলগুলি ঘরে ২-৩ দিন রাখতে হবে যাতে ফলগুলি নরম হয়। এর ফলে বীজ সংগ্রহ করতে সুবিধা হয়। ফলগুলি নরম হলে দু’ভাগে কেটে বীজগুলি ১টি শুকনো কাঁচের অথবা প্লাস্টিক পাত্রে ২৪ হতে ৪৮ ঘন্টা রেখে দিতে হবে।

এরপর বীজগুলি পরিস্কার পানি দিয়ে ভালমত ধুয়ে মশারী নেটের সাহায্যে সংগ্রহ করতে হবে। সংগৃহীত বীজগুলি ভাল করে রোদে শুকিয়ে কাঁচ বা প্লাস্টিক পাত্রে মুখ ভালভাবে বন্ধ করে সংরক্ষণ করতে হবে।

লেখক : প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রধান
ক্রপ ফিজিওলজি বিভাগ
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাকৃবি চত্বর, ময়মনসিংহ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer