Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ঝুঁকিপূর্ণ সাঁকোই কয়েক গ্রামের মানুষের সম্বল

আব্দুর রশীদ তারেক, নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০১:৪৯, ২৩ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঝুঁকিপূর্ণ সাঁকোই কয়েক গ্রামের মানুষের সম্বল

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : নওগাঁর আত্রাইয়ে একটি ব্রিজের অভাবে যুগ যুগ ধরে ঝুঁকি নিয়ে কাঠের সাঁকো দিয়ে পারাপার হয় কয়েকটি গ্রামের হাজারো মানুষ। সারাদেশে উন্নয়নের ছোয়া লাগলেও স্বাধীনতার ৪৬ বছর পেরয়ে গেলেও আজও নির্মিত হয়নি উপজেলার ঝনঝনিয়া কালিগ্রাম রতনডারার উপর এ ব্রিজটি।

আত্রাই উপজেলার শাহাগোলা ইউনিয়নের ঝনঝনিয়া রতনডারা খালের উপর নির্মিত লক্কর ঝক্কর এ কাঠের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন যাতায়াত করছে কৃষক-শ্রমিক স্কুল শিক্ষার্থী সহ হাজার হাজার মানুষ।

ছোটডাঙ্গা, ঝনঝনিয়া, কালিগ্রাম, কাশিমপুর, পার-কৃষ্ণপুরসহ বেশ কয়েকটা গ্রামের লোকজনকে পারাপার হতে হয় এ সাকোঁ দিয়ে। ঝনঝনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয়ের শত শত শিক্ষার্থীদের আসা যাওয়ার জন্য এ সাঁকো ব্যবহার করতে হয়।

সাঁকোটি দীর্ঘ প্রায় এক যুগ পূর্বে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের উদ্যোগে নির্মাণ করা হলেও কৃষিপণ্য পরিবহনের উপযোগী না হওয়ায় এলাকার কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সহজভাবে বাজারজাত করতে পারে না। ফলে তারা বঞ্চিত হয় নায্যমূল্য প্রাপ্তি থেকে। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবী এখানে একটি স্থায়ী ব্রিজ নির্মাণের। এখানে ব্রিজ নির্মাণ হলে এলাকাবাসীর এক নতুন দিগন্তের উন্মোচন ঘটবে। কোমলমতি ছাত্র ছাত্রী সহ এলাকার সকল সাধারণ জনগণ পাবে যোগাযোগের সুফল।

ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাহাবুবুর রহমান জানান, এলাকা বাসী স্বাধীনতার ৪৬ বছরের একটিই স্বপ্ন একটি মাত্র ব্রিজের, কয়েকটি গ্রামের মানুষের জন্য ঝনঝনিয়া রতনডারার উপড় একটি ব্রিজের প্রয়োজন। এই স্থানটিতে যে কাঠের সাঁকো নির্মাণ করা হয়েছিলো তা দীর্ঘ সময় থেকে সংস্কার না করায় দুর্বল হয়ে পড়েছে। সাকোঁটি উপর দিয়ে পারাপার খুবই ঝুঁকিপূর্ণ।

ঝনঝনিয়া গ্রামের মোঃ তহিদুর রহমান বলেন, এ বাঁশের সাকোঁ দিয়ে কমলমতি শিশু কিশোর থেকে শুরু করে বৃদ্ধাদের চলাচল করা মারাত্মক হুমকি সম্মুখীন হয়ে পড়েছে। এলাকার কৃষকদের কৃষিপণ্য থেকে শুরু করে চিকিৎসা সেবা ও থানা সদরের সাথে যোগাযোগের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে।

ছোটডাঙ্গা গ্রামের মোঃ আব্দুস ছামাদ বলেন, এখানে একটি ব্রিজ নির্মাণের দাবি আমাদের দীর্ঘ দিনের। এ দাবি কেউ বাস্তবায়িত করেনি। যার জন্য এলাকাবাসীকে চরম দূর্ভোগ পোহাতে হয়।

এ বিষয়ে শাহাগোলা ইউ পি চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম বাবুর সাথে কথা বললে তিনি জানান, এলাকাবাসীর চলাচলের সুবিধার জন্য ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে কাঠ দিয়ে সাঁকোটি নির্মাণ করা হয়েছিল। স্থায়ী ব্রিজ নির্মাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন পাঠানো হয়েছে। আশাকরি উর্ধ্বতন কর্তৃপক্ষ অতিদ্রুত এখানে একটি স্থায়ী ব্রিজ নির্মাণ করবেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer