Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জ্বালানী নিরাপত্তা নিশ্চিতে মিশ্রিত গ্যাস সরবরাহ করা হবে : নসরুল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জ্বালানী নিরাপত্তা নিশ্চিতে মিশ্রিত গ্যাস সরবরাহ করা হবে : নসরুল

ঢাকা : বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্নভাবে প্রাথমিক জ্বালানী সরবরাহের মাধ্যমে সরকার জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করতে যাচ্ছে।

মঙ্গলবার রাজধানীর পেট্রোসেন্টারে পেট্রোবাংলার জন্য এলএনজি সংগ্রহ সহযোগিতার ওপর পেট্রোবাংলা ও গুনভরের মধ্যে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রতিমন্ত্রী একথা বলেন।

নসরুল হামিদ বলেন, ‘এলএনজি’র সঙ্গে প্রাকৃতিক গ্যাসের মিশ্রন ঘটিয়ে তা শিল্প কারখানাগুলোতে সরবরাহ করা হবে। এতে জ্বালানীর মূল্য সামান্য বৃদ্ধি পেলেও ব্যবসায়ীদের জন্য অধিক লাভজনক হবে।’ তিনি বলেন, আগামী বছরের এপ্রিল মাস থেকে দেশে গ্যাসের সংকট হ্রাস পাবে।

প্রতিমন্ত্রী বলেন, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ক্রয়ের এই চুক্তিতে সরকারের সঙ্গে কাতারের রাসগ্যাস, ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল, ইন্দোনেশিয়ার পার্টামিনা ও সুইজারল্যান্ডের আস্ত্রা অয়েল ট্রেডিং স্বাক্ষর করেছে। তিনি বলেন, স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য আরো ৪১টি কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে। প্যানেল প্রস্তুত করার পর মাস্টার্স সেলস প্রকিউরমেন্ট এগ্রিমেন্ট (এমএসপিএ) স্বাক্ষরিত হবে। প্রথম দফায় ৫শ’ এমএমসিএফডি এলএনজি ২০১৮ সালের এপ্রিল মাস থেকে চট্টগ্রাম অঞ্চলে ব্যবহৃত হবে। ২০১৮ সালের অক্টোবর মাস থেকে দ্বিতীয় দফায় দেশের মধ্যাঞ্চলে ৫০০ এমএমসিএফডি এলএনজি সরবরাহ করা হবে। পেট্রোবাংলার সচিব সৈয়দ আশফাকুজ্জামান ও গুনভর সিঙ্গাপুর প্রেট্রো. লি. এর এলএনজি-বিডি এশিয়া’র প্রধান কর্মকর্তা লুক স্পিলিভেলেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জ্বালানী ও খনিজ বিভাগের সচিব নাজিমুদ্দিন চৌধুরী ও পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফায়জুল্লাহ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer