Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

জ্ঞান বিতরণের সঙ্গে বৃক্ষরোপণেও এগিয়ে এল যে পাঠাগার

নাজমুল ফেরদৌস

প্রকাশিত: ১১:৩৬, ৪ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জ্ঞান বিতরণের সঙ্গে বৃক্ষরোপণেও এগিয়ে এল যে পাঠাগার

ছবি: লেখক

নওগাঁ : গাছেরও প্রাণ আছে। গাছ আমাদের ছায়া দেয়, পরিবেশের ভারসাম্য রক্ষা করে, সৌন্দর্য বর্ধণ করে আর সবচেয়ে বড় যেটা হল আমদের বেচেঁ থাকার জন্য বাতাস দেয়। মানুষের মধ্যে দেওয়া নেওয়া যদি বন্ধুর সম্পর্ক হতে পারে তবে গাছও আমাদের পরম বন্ধু-অনুষ্ঠানে এমনটাই বলছিলেন সাংবাদিক আবুল কালাম মুহম্মদ আজাদ।

গত (০১-০৮-১৭) মঙ্গলবার নওগাঁর মান্দা উপজেলার কালিগ্রামে শাহ্ কৃষি পাঠাগারের পক্ষ থেকে গ্রামের কৃষকের মাঝে ফল, ফুল ও সৌন্দর্য বর্ধণ গাছের চারা বিতরণ করা হয়। গাছের চারা বিতরণ অনুষ্ঠানে গাছের চার নেওয়ার জন্য গ্রামের কৃষকরা উপস্থিত ছিলেন। কৃষি সংক্রান্ত শুধু জ্ঞান বিতরণই নয়-সবুজ প্রকৃতি গড়তে শাহ্ কৃষি পাঠাগারের এই উদ্যোগ প্রশংসিত হয় সব মহলে।

অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল পাঠগারের প্রফেসর ড. মতিউর রহমান সভাকক্ষে। শাহ্ কৃষি তথ্য পাঠাগারের নিজস্ব অর্থায়নে ২০০ জন কৃষককে এই গাছের চারা বিতরণ করা হয়। সকল কৃষকরা আনন্দের সাথে গাছ নিতে পাঠাগারে আসেন।

কৃষকদের মাঝে গাছের চারা বিতরণ অনুষ্ঠানে প্রাধান অতিথি ছিলেন মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান। এছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মান্দা উপজেলার কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর প্রামানিক, পার্বত্য চট্রগ্রাম বান্দরবানের বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত আম চাষী চং রেং ম্রো, প্রথম আলো রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি মোঃ নুরুজ্জামান বলেন, এই মৌসুমে গাছ লাগানোর সবচেয়ে উপযুক্ত সময় আসুন আমরা সবাই নিজ নিজ বসত বাড়িতে অন্তত একটি, বেশি হলে দুটি গাছ লাগাই। আমাদের সন্তানদের যেমন আমরা যত্ন করি তেমনি ভাবে গাছের যত্ন করলে ভবিষৎতে তা সম্পদে পরিণত হবে এক একটি গাছ।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বক্তবে বলেন, পরিবেশ আজ পচরম ভাবে বিপর্যয়ের মুখে রয়েছে এই হুমকির মুখ থেকে বাঁচার উপায় হতে পারে গাছ। গাছ নিতে আসা একজন কৃষক বলছিলেন, প্রতিবছর এখান থেকে গাছ পাই, আমার খুব ভালো লাগে এখান থেকে গাছ পেতে, আশা করছি আগামী বছরও গাছ পাবো।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, শাহ্ কৃষি তথ্য পাঠাগারের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম শাহ্। পুরো আনুষ্ঠান সঞ্চালনা করেন, বাংলাদেশ বেতার রাজশাহী খবর পাঠক আব্দুর রোকন মাসুম।

নাজমুল ফেরদৌস : শাহ্ কৃষি তথ্য পাঠাগার ও জাদুঘর, কালিগ্রাম, মান্দা, নওগাঁ।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer