Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জিসিসি দেশগুলোতে বাজার সুবিধা চায় ঢাকা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৪৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জিসিসি দেশগুলোতে বাজার সুবিধা চায় ঢাকা

ঢাকা : বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) অন্যান্য দেশে শুল্কমুক্ত-কোটামুক্ত বাজার সুবিধা চেয়েছে।

আবুধাবীতে ৫ ও ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ ও ইউএই’র ৪র্থ জয়েন্ট কমিশন বৈঠকে এ অনুরোধ জানানো হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং ইউএই প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. আনোয়ার গারগেশ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন কর্মকর্তা বাসসকে বলেন, বাংলাদেশ বর্তমানে ইইউ ও অস্ট্রেলিয়াসহ ৩৮ দেশে শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা পাচ্ছে। এ প্রেক্ষিতে ইউএই’র কাছে এই সুবিধার অনুরোধ জানানো হয়। এর জবাবে ইউএই জিসিসি সচিবালয়ে বাংলাদেশকে এ সম্পর্কিত প্রস্তাব পাঠাতে বলেছে।

বৈঠকে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়ন, দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বাণিজ্য প্রতিনিধি বিনিময়ের ব্যবস্থা করতে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে ঐকমত্য হয়।

এ প্রসঙ্গে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বাসসকে বলেন, বৈঠকে উভয় দেশ যেকোন ধরনের প্রতিবন্ধকতা নিরসন করে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে একমত হয়েছে। তিনি আশা পোষণ করেন যে ইউএই বাজারে বাংলাদেশের শুল্ক ও কোটামুক্ত সুবিধার প্রস্তাবে ইউএই সমর্থন জানাবে।
বৈঠকে উভয় পক্ষ আইসিটিকে অগ্রাধিকার খাত হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer