Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

হাওরে টেকসই প্রযুক্তিতে বাঁধ নির্মাণের নির্দেশ রাষ্ট্রপতির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৪৯, ১০ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

হাওরে টেকসই প্রযুক্তিতে বাঁধ নির্মাণের নির্দেশ রাষ্ট্রপতির

ঢাকা : আকস্মিক বন্যার হাত থেকে হাওর এলাকার জনগণকে বাঁচাতে টেকসই প্রযুক্তি ব্যবহার করে বাঁধ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রোববার এক তথ্য বিবরণীতে তিনি বিত্তবান ও স্বচ্ছল ব্যক্তিদের হাওর এলাকার দুর্দশাগ্রস্ত মানুষের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানান।

হামিদ কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোণা, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার হাওর এলাকায় বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকার ফসল তলিয়ে যাওয়ায় গভীর উৎকণ্ঠা ও দুঃখ প্রকাশ করেন।

তিনি বলেন, হাওর এলাকার জনগণ একটি মাত্র ফসলের ওপর নির্ভর করে জীবন ও জীবিকা নির্বাহ করে থাকে।

আবদুল হামিদ বলেন, হাওর এলাকার জনগণকে প্রকৃতির সঙ্গে লড়াই করেই বাঁচতে হয়। প্রায়ই তাদেরকে প্রাকৃতিক দুর্যোগের শিকার হতে হয়। কিন্তু এ বছরের আকস্মিক প্লাবনের ক্ষয়ক্ষতি নজিরবিহীন। ফসল কাটার আগ মুহূর্তে বাঁধ ভেঙে প্রতিদিনই হাওর এলাকার জমির ধান পানির নিচে তলিয়ে যাচ্ছে। এতে এলাকার জনগণের ভোগান্তি চরম আকার ধারণ করছে।

রাষ্ট্রপতি ইতোমধ্যে হাওর এলাকার জনগণের দুর্দশাসহ সার্বিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী হাওর এলাকার জনগণের দুর্দশা লাঘবে এবং ভবিষ্যতে এ ধরণের পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে সম্ভাব্য সকল পদক্ষেপ নেয়া হবে বলে জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer