Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

জামালগঞ্জে সরকারের উন্নয়ন তুলে ধরে প্রেস ব্রিফিং

জাহাঙ্গীল আলম ভুঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ০১:৫৮, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জামালগঞ্জে সরকারের উন্নয়ন তুলে ধরে প্রেস ব্রিফিং

ছবি : বহুমাত্রিক.কম

সুনামগঞ্জ : সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার বিভিন্ন পত্রিকার কর্মরত সাংবাদিকদের নিয়ে সুনামগঞ্জ জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় প্রেস ব্রিফিং অনুষ্টিত হয়েছে।

মঙ্গলবার উপজেলা পরিষদ হলরুমে প্রেস ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান। বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন নিয়ে সাংবাদিকদের ব্রিফিক করেন জেলা তথ্য অফিসার মোঃ আনোয়ার হোসেন।

প্রেস ব্রিফ্রিংয়ে জাননো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ব্যান্ডি বিষয়ক প্রচার কার্যক্রম বাস্তবায়নের আওতায় ক্ষুধা ও দারিদ্র মুক্ত সোনার বাংলা গড়ার প্রত্যয়ে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে একটি বাড়ী একটি খামার, আশ্রয় প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা, নারী ক্ষমাতায়ন, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক, শিশু বিকাশ, বিনিযোগ বিকাশ ও পরিবেশ সুরক্ষা।

এতে আরও জানানো হয়, একটি বাড়ী একটি খামার প্রকল্পের ৪০ হাজার ২১৪টি সমিতি ও উপকারভোগী কোটি ২২ লাখ এর মাধ্যমে ২০২০ সালের মধ্যে দারিদ্রের হার ৮ শতাংশ নামিয়ে আনা হবে। শিক্ষা সহায়তা কার্যক্রম সারাদেশে ১ জানুয়ারি শিক্ষার্থীদের মাঝে বিনামূল্য ৬২ কোটি ৬৪ লাখ বই বিতরণ করা হয় এবং ১ম শ্রেণি থেকে ডিগ্রী পর্যন্ত ১ কোটি ২২ লাখ শিক্ষার্থীকে বৃত্তি ও উপবৃত্তি প্রদান, ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছে।

এয়াড়া নারী ক্ষমতায়ন কার্যক্রম দেশব্যাপী ১২ হাজার ৯৫৬টি পল্লী মাতৃকেন্দ্র, ২০ থেকে ৪০ বছরের নারীদের স্বাক্ষরতার হার শত ভাগ ও সরকারী চাকুরিতে নারী ক্ষমতায়ন হার ২০২০ সালে হবে ২৫ শতাংশ। কমিউনিটি ক্লিনিক-গ্রামের সাধারন মানুষের জন্য প্রতি ৬ হাজার মানুষের জন্য একটি কমিউনিটি গড়ে তোলা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সারাদেশে ১৬হাজার কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে। প্রতি হাজারে শিশু মৃত্যুর হার ৪১ থেকে ৩৭ শতাংশ নিয়ে আসবে। আশ্রয় প্রকল্প ঘুর্ণিঝড় ও নদীভাঙ্গনে সরকার ২০১৬ পর্যন্ত ১ লাখ ৩৯ হাজার পরিবার, আশ্রয় প্রকল্প ২, যার মাধ্যমে ৩৩ হাজার পরিবার ও ৬৩০টি প্রকল্প গ্রামে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। ৩ লাখ বৃক্ষরোপণ, ২২৭টি প্রকল্প গ্রামে জমি আছে ঘর নাই এতে প্রায় ৩ হাজার পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে ডিজিটাল কর্মসূচি নিয়ে যাত্রা শুরু করেছে বাংলাদেশ ২০২১ সালে বাস্থবায়নের মূল উদ্দেশ্য তথ্য প্রযুক্তির মাধ্যমে আয়ের দেশ হবে,দেশে ৪ হাজার ৫২৭টি ইউনিয়নে ডিজিটাল সেন্টার ও তথ্য সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে। অনলাইনে ২শত ধরনের সেবা প্রধান করা হয়েছে।

মোবাইল গ্রাহকের সংখ্যা প্রায় ১২ কোটি, ইন্টারনেট গ্রাহক ৫ কোটি, ই-পেমেন্ট ও অনলাইন ব্যাকিং চালু করা হয়েছে। শিক্ষা-প্রাথমিক প্রাথমিক ২০১৭ সালে ভর্তি হয়েছে ২কোটি ১৩ লক্ষ, মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক তথ্য প্রযুক্তি বিষয়টি বাধ্যতামূলক এবং ২০ হাজার ৫শ’ টির অধিক শিক্ষা প্রতিষ্টানসহ শ্রেণি কক্ষ করে দেওয়া হয়েছে। সরকার আগামী শিক্ষাবর্ষে ৬ষ্ট থেকে ১০ শ্রেণি পর্যন্ত সারাদেশে প্রায় ২৩ লক্ষাধিক শিক্ষার্থীদের ডিজিটাল ভার্সনের ট্যাব দেওয়া হবে ঐ সকল শিক্ষার্থীদের ছাপানো বই দিতে হবে না।

২০১৮ সালে নিরক্ষতা সম্পন্ন দুর করে শিক্ষার মান উন্নয়ন বৃদ্ধি করা হবে। খাদ্য ও পুষ্টি সরকার ২০১৩ সালে খাদ্য ঘাটতি পূরন করে স্বয়ংসম্পুন্নতা অর্জন করেছেন ২০২১ সালে দেশে ৮৫ শতাংশ মানুষ পুষ্টির চাহিদা নিশ্চিত করা হবে।

এ সময় সাংবাদিকদের মাঝে উপস্থিত ছিলেন-জামালগঞ্জ প্রেস ক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ, সাধারণ সম্পাদক তৌহিদ চৌধুরী প্রদীপ, সাংবাদিক ফেরাম সভাপতি ওয়ালী উল্লাহ সরকার, সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান, কোষাধক্ষ আক্তারুজ্জামান, দপ্তর সম্পাদক আবুল কালাম জাকারিয়া, সম্মানিত সদস্য বাদল কৃষ্ণ দাস।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer