Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

জাফর ইকবালের ওপর হামলায় দেশজুড়ে প্রতিবাদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩৬, ৩ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাফর ইকবালের ওপর হামলায় দেশজুড়ে প্রতিবাদ

ঢাকা : লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ দেশজুড়ে চলছে নিন্দা ও প্রতিবাদের ঝড়।

বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিত্বরা পৃথক বিবৃতিতে অবিলম্বে অধ্যাপক জাফর ইকবালের হত্যাচেষ্টার বিচারসহ অন্যান্য হামলা-হত্যার বিচার নিশ্চিত করে দেশ থেকে বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটানোর দাবি জানান। 

জাতীয় সমাজতান্ত্রিক দলের (ইনু) সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে বলেন, আটক হামলাকারীকে আইনের আওতায় এনে দ্রুত বিচার নিশ্চিত করতে হবে। এছাড়া ড. মুহম্মদ জাফর ইকবালের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম এক বিবৃতিতে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রকাশ্য দিবালোকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একজন শিক্ষাবিদের ওপর এ ধরনের হামলা দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার নাজুক চিত্র তুলে ধরেছে। নেতৃবৃন্দ অবিলম্বে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ড. জাফর ইকবালের দ্রুত সুস্থতা কামনা করেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এক যুক্ত বিবৃতিতে বলেন, ড. জাফর ইকবালের ওপর হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। যে উগ্র ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বাংলাদেশকে পাকিস্তানের ভাবধারায় চালিত করতে চায়, সেই অপশক্তিরই কাজ এটা। হামলার নেপথ্য খলনায়কদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার দাবি জানান নেতৃবৃন্দ।

সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ যুক্ত বিবৃতিতে বলেন, ড. জাফর ইকবাল বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনাবোধের প্রতীক হিসেবে মশাল জ্বালিয়ে রেখেছেন। তার ওপর এই বর্বর ও নৃশংস হামলার ঘটনা নিঃসন্দেহে মৌলবাদী সাম্প্রদায়িক শক্তির কাজ। হামলাকারীদের দ্রুত ও যথাযথ বিচার নিশ্চিত করতে হবে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer