Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

এশিয়ার মানুষ অনলাইন শপিংয়ে চায় স্বস্তিদায়ক ও নিরাপদ লেনদেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২৬, ১৪ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

এশিয়ার মানুষ অনলাইন শপিংয়ে চায় স্বস্তিদায়ক ও নিরাপদ লেনদেন

ঢাকা : যদিও অনলাইন নিরাপত্তা এশিয়া প্যাসিফিক অঞ্চলের গ্রাহকদের অন্যতম সচেতনতার বিষয়; তা সত্ত্বেও এ অঞ্চলের গ্রাহকদের অনলাইন শপিং থেমে নেই। গত বছরের মাস্টারকার্ডের অনলাইন পরিসংখ্যান থেকে দেখা গেছে, এশিয়া প্যাসিফিকের প্রত্যেক ১০ জন অনলাইন গ্রাহকের মধ্যে ৮ জন ২০১৭ সালের প্রথমার্ধে কমপক্ষে ১ টি অনলাইনে কেনাকাটা করতে চান।

এই ক্রমউন্নয়নশীল মার্কেটের নেতৃত্ব দিচ্ছে চীন (৯৭.৩%), ভিয়েতনাম (৯৬.২%), ভারত (৯২.৯%), মালেয়শিয়া (৯২.৮%) এবং থাইল্যান্ড (৮৭.১%)।

এই পরিসংখ্যান থেকে দেখা যায়, এশিয়া প্যাসিফিকের ২ জন গ্রাহকের মধ্যে ১ জন অনলাইন কেনাকাটায় নিরাপদ অনুভব করেন। নিরাপদ অর্থ প্রদান সুবিধা (৮৫.৯%) এই অঞ্চলের গ্রাহকদের এই ধরনের কেনাকাটা করতে আগ্রহী করার অন্যতম উপায়। এর সাথে আরও সুবিধা হিসেবে রয়েছে মুল্য (৮৫.৫%) এবং স্বাচ্ছন্দ্য (৮৫.১%)। এই বিবেচনা সবচেয়ে বেশি প্রতিফলিত হয় ইন্দোনেশিয়া (৯৫.৩%), এর পরে রয়েছে ফিলিপাইন্স (৯২.২%), তাইওয়ান (৯১.৫%) এবং মালেয়শিয়া (৯১.২%) ।

এশিয়া প্যাসিফিক মাস্টারকার্ডের ডিজিটাল পেমেন্টস ও ল্যাবস এর ভাইস প্রেসিডেন্ট বেন গিলবে বলেছেন, ‘জরিপে প্রাপ্ত মতামত হচ্ছে, এশিয়া প্যাসিফিকের গ্রাহকরা অনলাইনে কেনাকাটার সময় আরও বেশি সুবিধা ও নিরাপত্তা প্রত্যাশা করে। যদিও আমাদের গবেষণা দেখায় যে, অধিকাংশ গ্রাহক অনলাইন কেনাকাটায় নিরাপত্তা অনুভব করে, তা সত্ত্বেও গ্রাহকদের নিরাপত্তা ও সুরক্ষা সম্পর্কে ভীতি দূর করার জন্য আমরা আমাদের প্রচেষ্টার কোন অভাব রাখব না”।

তিনি আরও বলেছেন, “গ্রাহকরা যাই কিনতে ইচ্ছুক হন না কেন, তারা কি ধরনের পেমেন্ট অভিজ্ঞতা চাচ্ছেন, আমরা তা জানি। এর প্রতিফলনরূপে, আমাদের অঙ্গীকার মার্চেন্ট ও কী ইন্ডাস্ট্রি প্লেয়ারদের সাথে কাজ করে এমন একটি ই-কমার্স অভিজ্ঞতা নিয়ে আসা যা দ্রুত, সহজ এবং নিরাপদ হবে। এর অন্তর্গত হচ্ছে ডিজিটাল ওয়ালেট এবং বায়োমেট্রিক পেমেন্টস। এগুলো গ্রাহকদের কেনাকাটার অভিজ্ঞতাকে নতুনত্ব এবং নিরাপত্তা দিচ্ছে”।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer