Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৩, ২৮ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা শুরু

ঢাকা : বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে ঢাকায় জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা শনিবার শুরু হয়েছে।

শিশু একাডেমিতে দুই দিনে ঢাকা বিভাগের এই প্রতিযোগিতায় তিনটি বিভাগে ২৫টি প্রতিযোগিতায় সারাদেশের ৩ শতাধিক শিশু কিশোর অংশগ্রহণ করছে।

দশম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের পদচারনা গান,নৃত্য,নাটক,আবৃত্তি,উচ্চাঙ্গ সংগীতের মুর্ছনায় পুরো একাডেমি প্রাঙ্গণ উৎসবমুখর হয়ে উঠেছে। বিভিন্ন জেলার সেরা শিল্পীরা বিভাগীয় মূল প্রতিযোগিতায় লড়াইয়ে নিজেদের সেরা শৈল্পিক উপস্থাপনের চেষ্টা চালিয়ে যাচেছ। আগত প্রতিযোগীদের অভিবাবকসহ শিশু একাডেমিতেই থাকার ব্যবস্থা করা হয়েছে। আবাসন ব্যবস্থার সুবিধা থাকায় প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পাচ্ছে।

রোববার সকালে ঢাকা বিভাগের প্রতিযোগীদের নজরুল সংগীত, উপস্থিত অভিনয়,ভরত নাট্যম ও ‘বঙ্গবন্ধুকে জানো বাংলাদেশকে জানো’ বিষয়ে প্রশ্নোত্তর প্রতিযোগিতা দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

শিশু একাডেমির মিলনায়তন, লেকচার থিয়েটার,শিশু গ্রন্থভবন,প্রশাসিনক ভবনের বিভিন্ন মিলনায়তন ও কক্ষে প্রতিযোগিতাগুলো অনুষ্ঠিত হয়। এ ছাড়াও আজ অনুষ্ঠিত হয়,হামদ-নাত, ক্বেরাত, আবৃত্তি সৃজনশীল নৃত্য,উচ্চাঙ্গ সংগীত, লালনগীতি-মুর্শিদী-হাসন রাজার গান প্রতিযোগিতা।

এসব প্রতিযোগিতায় বিভিন্ন বিষয়ে বিচারক হিসেবে কবি, লেখক, শিল্পী,সংগীত শিক্ষক,বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরা দায়িত্ব পালন করেন। এদের মধ্যে ছিলেন শিল্পী সোহরাব হোসেন,কবি হাবীবুল্লাহ সিরাজী ,কবি হালিম আজাদ, কবি আলম তাকুলদার,কবি জাহিদ হায়দার,শিল্পী আকরামুল ইসলাম,শিল্পী বন্যা মির্জা প্রমুখ।

এ ছাড়া শনিবার অনুষ্ঠিত হয়, দেশাত্ববোধক গান, চিত্রাঙ্কণ,ধারাবাহিক গল্পবলা, লোকনৃত্য, ভাটিয়ালী/ভাওয়াইয়া/ পল্লীগীতি, বিজ্ঞান যন্ত্র উদ্ভব, মাটির কাজ,মনিপুরী নৃত্য,রবীন্দ্র সংগীত,ছড়াগান,তবলা গীটার- দোতারা,বাঁশি,কীবোর্ড প্রতিযোগিতা।

কবি হাবীবুল্লাহ সিরাজী অনুষ্ঠানে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুকে ও স্বাধীনতাকে জানার জন্য আমাদের শিশু কিশোররা অনেক পরিশ্রম করছে। জাতির পিতার ওপর তারা এ বয়সেই অনেক কিছু রপ্ত করেছে।

তিনি অভিবাবকদের বঙ্গবন্ধু,স্বাধীনতা,মুক্তিযুদ্ধসহ বিভিন্ন বিষয়ে সঠিক ইতিহাস শিক্ষা দেওয়ার আহবান জানান।

শিশু একাডেমির পরিচালক ও শিশু সাহিত্যিক আনজির লিটন এই জানান, জেলা পর্যায়ে প্রতিযোগিতা শেষে বিভাগীয় প্রতিযোগিতা শুরু হলো। এবারের জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ঢাকা বিভাগ দিয়ে শুরু হয়েছে। বিভাগীয় প্রতিযোগিতা শেষে সব বিভাগের বিজয়ীরা জাতীয় প্রতিযোগিতায় অংশ নেবে। পরে জাতীয় প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে।

তিনি বলেন,বিভাগীয়ভাবে এরা জয়ী হয়ে এসে এখানে অংশ নিচ্ছে। জেলা পর্যায়ে ২৫টি বিষয়ে প্রায় সাড়ে ছয় হাজার শিশুরা অংশ নিয়েছে। প্রতিযোগীরা যাতে স্বাচ্ছন্দে প্রতিযোগিতায় অংশ নিতে পারে, সে জন্যে তাদের থাকার ব্যবস্থা একাডেমিতেই করা হয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer