Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

জাতীয় জাদুঘরে নতুন তিন গ্যালারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ২৪ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাতীয় জাদুঘরে নতুন তিন গ্যালারি

ঢাকা : আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার ষষ্ঠ দিনে মঙ্গলবার জাতীয় জাদুঘরে তিনটি নতুন গ্যালারি চালু হয়েছে।

‘বিশ্ব সভ্যতার ইতিহাস’, ‘কাচ’ এবং ‘ভারতীয় সভ্যতা’ নামে গ্যালারি তিনটির উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

সংস্কৃতি সচিব ইব্রাহীম হোসেন খান বলেন, আমরা এক সমৃদ্ধ অতীতের অধিকারী। হাজার হাজার বছর আগে আমরা উন্নত সভ্যতার অধিকারী ছিলাম। সেই ইতিহাস, ঐতিহ্যকে নতুন প্রজন্মের সামনে আমাদের তুলে ধরতে হবে। তা না হলে আমরা এগিয়ে যেতে পারব না।

জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী বলেন, বিশ্ব সভ্যতার নানা নিদর্শন দিয়ে সাজানো এই গ্যালারিগুলোতে ঢুঁ মারলে পৃথিবীর গত সাত হাজার বছরের ইতিহাস খুব সহজেই জানা যাবে।

বিশ্ব সভ্যতার ইতিহাস গ্যালারি

মেসোপটেমিয়া, ইনকা, হরপ্পা-মহেঞ্জোদারোর নগর কেন্দ্রিক সভ্যতা এবং মিশরীয় সভ্যতার ক্রমবিবর্তনের গল্পে সাজানো হয়েছে জাদুঘরের চতুর্থ তলার বিশ্ব সভ্যতার ইতিহাস গ্যালারি।

যুদ্ধবিগ্রহ, বিপ্লব আর সংগ্রামের নানা ধারাপাতের পাশাপাশি এখানে ঠাঁই পেয়েছে ইতিহাসের বীর সেনাদের গল্প। ঠাঁই পেয়েছে হিটলার ও মুসোলিনির ধ্বংসযজ্ঞের গল্পও।

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপট, মারণাস্ত্রের ঝনঝনানি, গণহত্যা আর মানবতাবিরোধী অপরাধের ভয়াল চিত্র ঠাঁই পেয়েছে এই গ্যালারিতে।

ভারতীয় সভ্যতা

ভারতের দশটি সভ্যতার ইতিহাস, ঐতিহ্যের নানা নিদর্শন নিয়ে সাজানো হয়েছে এ গ্যালারি। চতুর্থ তলার এই গ্যালারিতে প্রবশকালে ডান দিকে রয়েছে মধ্যযুগের নির্দশন। ১২১২ খ্রিস্টাব্দে সুলতান সামসুদ্দীন ইলতুতমিশ, ১২২৫ খ্রিস্টাব্দে সুলতানা রাজিয়ার শাসনামল এবং ১১৯১ খ্রিস্টাব্দে ঘটে যাওয়া তরাইনের যুদ্ধের ভয়াল চিত্র দেখা যাবে এখানে। মধ্যযুগের নিদর্শনে ঠাঁই পেয়েছে আরবদের সিন্ধু অভিযান ও সুলতান মাহমুদের রাজসভার গল্প।

কাচের গ্যালারি

এ গ্যালারিতে ঠাঁই পাওয়া অধিকাংশ উপকরণ একুশ শতকের প্রথমভাগে পাওয়া নানা নিদর্শন। বিকার, বোতল, মেজারিং সিলিন্ডার, ম্যাগনিফায়িং গ্লাস, সিসমোগ্রাফ ও অনুবীক্ষণ যন্ত্রসহ রয়েছে গৃহসজ্জার নানা উপকরণ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer