Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

জঙ্গিবাদের বিরুদ্ধে চরমপত্র পদ্মনাভ অধিকারীর কবিতা

মুস্তাক মুহাম্মদ

প্রকাশিত: ০০:৫২, ২১ অক্টোবর ২০১৬

আপডেট: ০২:১৬, ২১ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

জঙ্গিবাদের বিরুদ্ধে চরমপত্র পদ্মনাভ অধিকারীর কবিতা

কবি পদ্মনাভ অধিকারী

জঙ্গিবাদ এমন ভাবে মাথা চাড়া দিয়ে উঠেছে যে, সমগ্র বিশ্বের মাথা ব্যথার কারণ হয়ে পড়েছে। সব ধর্মে মানুষের স্থান সবচেয়ে উঁচুতে। মানুষ যদি না থাকে তাহলে ধর্ম কোথায় থাকে? মানব কল্যাণই ধর্ম। উগ্র ধর্মপ্রতি কোনো ধর্মে সমর্থন করে না। তবে স্বার্থানেষী মহল ধর্মের অপব্যখ্যা দিয়ে মানুষের মগজ ধোলাই করছে।

ধর্মের নামে মানুষ খুন কোনো ধর্মে নেই। কিন্তু ধর্মের অপব্যখ্যা করে একশ্রেণির মানুষ নিজেদের স্বার্থ হাসিল করছে। আইএস, বোকো হারাম, আনসারউল্লাহ বাংলা টিমের মতো নানা নামে বহু সংগঠন গড়ে উঠতি বয়সী তরুণদেরকে আত্মঘাতী হামলা করতে প্ররোচনা করছে।

আসলে ইসলামের নাম ভাঙায়ে তারা এই সব অপকর্ম করছে। কিন্তু ইসলামে এমন কোনো বিধানের অস্তিত্ব নেই। আসলেই যারা এই সব কাজের সাথে জড়িত তারা কোনো ধর্মের না। তাদের কোনো ধর্ম নেই। থাকতে পারে না। সার্থ হাসিলের জন্য তারা এই সব অপকর্ম করছে। প্যারিসে হামলা, গুলশানে হামলা, বিশ্বের নানা প্রান্তে আর্তঘাতী হামলা করে তারা নিজেদের শক্তির জানান দিচ্ছে। মুষ্টিমেয় কিছু বিপদগামী মানুষের জন্য গোটা পৃথিবী অস্থির হতে পারে না।

ধর্মহীন বিকারগ্রস্ত এই সব জঙ্গিদের রুখতে আমরা যে যেখানে আছি সেখান থেকে প্রতিরোধ গড়ে তুলব। এমনিতে পৃথিবী ক্রমশ অস্থিতিশীল হয়ে উঠছে। তারপর আবার মরার উপরে খাড়ার ঘা’র মতো জঙ্গি কার্যক্রম। আমরা নিজেদের ভালবাসি সুতরাং এই অবস্থা চলতে দেওয়া যায় না। জাতির বিবেক কবি- সাহিত্যিকরা জঙ্গি কার্যক্রম বিরোধী অনেক লেখা লিখে তাদের প্রতিবাদ জানাচ্ছেন। কবি পদ্মনাভ অধিকারী ( ১৯৫৮) জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদী কণ্ঠ। তিনি কবিতার মাধ্যমে জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন।

বিশ্বজুড়ে চলছে জঙ্গিদের আত্মঘাতী হামলা। এই অমানবিক কাজ করছে আই এস সহ বিভিন্ন্ জঙ্গি সংগঠন। অশান্ত হয়ে উঠছে পৃথিবী। দিকে দিকে মানুষের লাশ আর লাশ। রক্তের হলি খেলা চালাচ্ছে এই সব উগ্রপন্থি সংগঠনগুলো। এমনিতে পারমানবিক অস্ত্র নিয়ে বিশ্বে হৈ চৈ চলছে। গত শতক থেকে তা আরো মাথা ব্যথার কারণ হয়েছে। দেশে দেশে মানুষ গৃহহীন-উদ্বাস্তু হচ্ছে। মানবিক ন্যায্য অধিকারটুকুও পাচ্ছে না।

পুঁজিপতির করাল গ্রাসে পরিণত হয়েছে তৃতীয় শ্রেণীর নাগরিক। সেই সুযোগে জঙ্গিরা নারকীয় তা-ব চালাচ্ছে। এই পরিস্থিতে শান্তির জন্য কোনো কোনো দেশ প্রশ্নবিদ্ধ ভূমিকা পালন করছে। এভাবে ধ্বংসলীলা চলতে থাকলে মানুষের হাতেই কেয়ামত হবে। ধর্মের নামে স্বার্থবাদীদের এই হত্যাযজ্ঞ থামাতে আমরা একাট্টা।

কবি পদ্মনাভ অধিকারী উগ্রবাদীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। তাদের এই নারকীয় তাণ্ডব থামাতে হবে। অতীতের মত আমরাও থামাতে পারি তার্দে তাদের করুণ পরিণতি পৃথিবী দেখবে। আমরা জোর সোচ্চার , উগ্রপন্থিদের থামায়ে-বসবাসের জন্য একটি সুন্দর পৃথিবী উপহার দেওয়ার জন্য।

পদ্মনাভ অধিকারী জঙ্গি উগ্রপন্থিদের বিরুদ্ধে চরমপত্র প্রকাশ করে আল্টিমেটাম দিয়েছেন। তার সেই চরমপত্র “বন্ধ কর” শিরোনামের কবিতা। তিনি লিখেছেন- “এ মুহূর্তে দক্ষিণ পূর্ব এশিয়া/ বিস্ফোরোমুখ পারমানবিক / জ্বালার উপর, - সে কারণে/যে কোনো সময় ঘটতে পারে বিস্ফোরণ/ # / আইএস সহ উগ্রবাদীরা; দেশেদেশে দিয়েছে মাথাচাড়া , ...... / মারছে মানুষ, ধ্বংস হোচ্ছে দেশÑ সভ্যতা! / # / কিছু কিছু দেশের শ্যাম রাখি না কুল রাখি’র / দ্বৈত চরিত্রের কারণে, শঙ্কায় ভুগছে এ সভ্যতা!/ # / এখনি বন্ধ কর সব মতলব বাজের দল, তোমাদের/এই নারকীয়Ñঅমানবিক খেলা, তা ... না হলে / এ সব বন্ধ করতে আমরাও পারি ..... ”

বর্তমান বাংলাদেশে অতিরিক্ত বর্ষার কারণে অস্বাভাবিক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সাথে নদী ভাঙন তো আছেই। তার উপরে গোটা বিশ্বের মত বাংলাদেশেও জঙ্গি কার্যক্রম মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে । রাষ্ট্র পরিচালকরা-সংবাদ সম্মেলন, বিভিন্ন বক্তৃতায় বলছে, সত্রাস- জঙ্গি সমস্যা অচিরেই দূর হবে । কিন্তু দিন যাচ্ছে , কথা আর বাস্তবায়ন হচ্ছে না। নাগরিক জীবন চরম অনিরাপত্তার মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে। এমনিতে প্রাকৃতিক বিপর্যয় অন্যদিকে জঙ্গিদের নারকীয় কর্মকা-!

এর প্রতিকার আমরা কবে পাব, আদেও কি পাব? এখনো সময় আছে , আমাদের সচেতন হতে হবে। পরিবেশের প্রতি গুরুত্বারোপ করতে হবে। মানবাধিকার রক্ষায় গোটা বিশ্বকে এক কাতারে আসতে হবে। একটি সুন্দর পৃথিবীর গড়ার জন্য সমগ্র বিশ্বকে এক প্লাটফর্মে আসার বিকল্প নেই। এখানে কেউ প্রভূত্ব করবে , আর কেউ তার তাবেদার হবে তা নয়। সমাধিকারে এগিয়ে আসতে হবে বাসযোগ্য একটি সুন্দর পৃথিবী গড়ার সার্থে । প্রাকৃতিক ও জঙ্গি সৃষ্ট সমস্যা নিয়ে সোচ্চার কবি পদ্মনাভ অধিকারী।

তিনি মুখোশের আড়ালের মানুষের মুখোশ খোলার জন্য ঘটনার অন্তরালে ঘটা কাহিনী আমাদের সামনে তুলে ধরেছেন।

তিনি লিখেছেন- “এই শ্রাবণেই বর্ষার জলের তোড়ে / ভাঙছে সব ভেড়ি, / যেমন করে এশিয়া-ইউরোপ-আমেরিকায় / মাথা চাড়া দিয়েছে জঙ্গিবাদ- / # / একদিকে বাঙছে সাধের বসত/ডুবছে ক্ষেত- ফসল, জীবন বাঁচানো দায়; /অন্যদিকে জঙ্গিরা মারছে মানুষ/ প্রাণ গেল বলে, সব করছে হায় হায়-/ # / এ সবেও অমানবিক প্রভু-বলছে, / জঙ্গিবাদ; সন্ত্রাস খতম করব; / অচিরেই ওদের মূলোৎপাটনে হব তৎপর, / যে কথা শুনেছি অনেক আগেও ! শেষটা / বলবে, পাচ্ছি না তা কি করবো ।

 ঐ সব প্রভূরাই নাকি, সভ্য ভব্য! / আসোলে কি তাই ? যে কথা সবার জানা / কিন্তু বলতে মানা, কারণ ওদের / হাতে নাকি আমাদের ভাগ্য ভবিতব্য !!! ” (ওদের হাতেই )
কোনো ধর্মে মানুষ হত্যাকে স্বীকৃতি দেয় না। বরং তা নিষিদ্ধ এবং মহাপাপ । কিন্ত আই এস সহ বিভিন্ন জঙ্গি সংগঠন ধর্মের নামে নারকীয় হত্যাকা- চালাচ্ছে নিজেদের সার্থ সিদ্ধির জন্য। মূলত তাদের ( জঙ্গি) কোনো ধর্ম নেই। থাকতে পারে না। কারণ মানুষের জন্যই ধর্ম। মানুষ হত্যা করে ধর্ম টিকিয়ে রাখা যায় না। সন্ত্রাসের কোনো ধর্ম থাকতে পারে না।

ধর্মকে খাটো করার জন্য এটা তাদের একটি পরিকল্পিত চক্রান্ত। এদের রুখতে হবে। আমাদের দৃঢ় শপথ নিতে হবে। কোনো জঙ্গিকার্যক্রম হতে দেওয়া যাবে না। আর একটি প্রাণও এই সব দানব -অসুর- জঙ্গিদের হাতে ঝরতে দেওয়া যাবে না। সময় এসেছে , সন্ত্রাস-জঙ্গিদের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার । তাই হাত গুটিয়ে বসে থাকলে চলবে না। আমাদেরকে সক্রিয় কর্মী হতে হবে ।

জঙ্গিবাদ নিপাত করারার জন্য হতে হবে একত্র-সচেতন । আমরা যেখানে আছি , সেখান থেকেই এই মুহূর্তে জঙ্গিবাদসহ সন্ত্রাসী কার্যক্রমের প্রতিবাদ করতে হবে। এই আন্দোলন করা বিশ্বের প্রতিটি সুনাগরিকের ফরজ কর্তব্য। আসুন আমরা হাতে হাত ধরি। বিশ্বনাগরিকের সম্মিলিত প্রচেষ্টায় আমরা সুন্দর জঙ্গিমুক্ত-সন্ত্রাস মুক্ত- দূষণমুক্ত পৃথিবী গড়ি।

এমন আহবান করেছেন - বিশ্বপ্রেমী কবি পদ্মনাভ অধিকারী। তাঁর আহ্বান - “ আই এস মুসলিম নয়, ধর্মের নামে অধর্মের / বজ্জাত সব, ক্যান্টগন পর্ণ ছবি আর হীরো / হবার নেশায় সিরিয়া থেকে- বাংলাদেশ ফ্রান্স, / সবখানে এক শুরে গাথা-ওরা !!! ওদের জন্য / শান্তি প্রিয় শান্ত মানুষ পাচ্ছে না দিশা / # / এ অবস্থা চলতে দেওয়া যায় না, দিলে ধ্বংস হবে / মানুষ- সভ্যতা, তাই বলি, হোচ্ছেটা কি ??? / দিবা নিদ্রা যাবার সময় শেষ, জাগ-জেগে ওঠো / বিশ্ববিবেক, সম্মিলিতভাবে উপড়ে ফেলি/ ওদের মূল ! শালারা দুনিয়া থেকে হয়ে যাক নির্মূল ” ( উপড়ে ফেলি )

কবি পদ্মনাভ অধিকারী জঙ্গিবাদের বিরুদ্ধে একজন সোচ্চার প্রতিবাদী কবি। সুন্দর পৃথিবী গঠনে- এই মুহূর্তে মাথা ব্যথার কারণ জঙ্গিবাদের বিরুদ্ধে তিনি যুদ্ধ ঘোষণা করেছেন। সাথে সাথে তিনি বিশ্বের বিবেকবান মানুষদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন । এই দরদী কবির এমন দৃঢ় সাহসিক পদক্ষেপের জন্য মহাকালে স্থান পাবে এ কথা বলা যায়।

আসুন আমরা- জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ-পরিবেশ দূষণসহ বিভিন্ন সমস্যা সম্মিলিতভাবে মোকাবেলা করে আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী উপহার দিই। আমরা সচেতন হয় আমাদের নিয়ে, আমাদের পৃথিবী নিয়ে।

৯ সেপ্টেম্বর ২০১৬
পাঁচপোতা, যশোর

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer