Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ছয় বছরে সবজি উৎপাদন ৩২ শতাংশ বৃদ্ধি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০২, ১ জানুয়ারি ২০১৭

আপডেট: ১৮:০২, ১ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

ছয় বছরে সবজি উৎপাদন ৩২ শতাংশ বৃদ্ধি

ছবি: বহুমাত্রিক.কম

ঢাকা : খাদ্য উৎপাদনের অন্যান্য ক্ষেত্রের মত গত ছয় বছরে দেশে সবজির উৎপাদন ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই ধারাবাহিকতা কারণে আগামী ১০ বছরে বাংলাদেশ সবজি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে বলে কৃষিবিদগণ আশা করছেন।

২০১৫-১৬ সালে দেশে সবজির উৎপাদন হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার টন, যা ২০০৯-১০ সালের চেয়ে ৩৫ লাখ টন বেশি। কৃষি মন্ত্রণালয় জানায়, ছয় বছর আগে সবজির উৎপাদন ছিল ১ কোটি ৮ লাখ ৬৯ হাজার টন বলে।

ছয় বছর আগে ২০০৯-১০ সালে আলুর উৎপাদন ছিল ৮৪ হাজার টন, যা ১০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১৫-১৬ সালে দাঁড়িয়েছে ৯২ লাখ ৫০ হাজার টন।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনিস্টিটিউটের সাবেক মহাপরিচালক বলেন, আমরা এখনও সবজি উৎপাদনে ঘাটতিতে আছি, কিন্তু গত এক দশকে বাংলাদেশ অব্যহতভাবে বছরে ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করছে এবং এই ধারা অব্যহত থাকলে আগামী ১০ বছরে সবজি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে দেশ।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের (বিএআআই) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোরশেদ আবদুল হালিম বাসসকে সবজি উৎপাদন সম্পর্কে বলেন, সবজি উৎপাদন এখন বাণিজ্যিক রূপ নিয়েছে এবং দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে চাষিরা বাণিজ্যিকভাবে সবজির উৎপাদন করছে এবং এতে তারা ভালো দামও পাচ্ছে।

তিনি জানান, ভালো মানের বীজ, আধুনিক প্রযুক্তি এবং অন্যান্য সহায়তা প্রদানের ফলে সবজির উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর তথ্য অনুযায়ী একজন সুস্থ্য মানুষের প্রতিদিন ২২০ গ্রাম সবজি খাওয়া উচিৎ, যা বাংলাদেশে মাত্র ৭০ শতাংশ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer