Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ছেঁউড়িয়ায় দুই দিনের লালন মেলার উদ্বোধন

এস এম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০০:৩০, ১১ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ছেঁউড়িয়ায় দুই দিনের লালন মেলার উদ্বোধন

ছবি: বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : কুষ্টিয়ার কুমারখালীর ছেউড়িয়ায় লালন সাঁইজির আখড়ায় বাউল ও অনুসারীদের নিয়ে দু’দিনব্যাপি লালন মেলার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার লালন একাডেমি মিলনায়তনে ‘লালন সাঁই: মরমি মৃত্তিকার ফসল’ শীর্ষক এক সেমিনারের মধ্যে দিয়ে শুরু হয়েছে দু’দিনব্যাপি লালন মেলা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে, কুষ্টিয়া জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এবং জেলা শিল্পকলা একাডেমি ও লালন একাডেমির সহযোগীতায় শুরু হয় এই লালন মেলা। শুরুতেই বিশ্বশান্তির বাণীতে লালনের দর্শনে শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রশিক্ষণার্থীদের সুরে ‘গুরু দোহাই তোমার মনকে আমার লও গো সুপথে’ লালনের গানটি পরিবেশিত হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সেমিনারে লালন দর্শনের উপর প্রবন্ধ পাঠ করেন লালন গবেষক কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী।

এছাড়াও ‘লালন সাঁই: মরমি মৃত্তিকার ফসল’ শীর্ষক আলোচনা করেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. হারুন-অর-রশিদ আসকারী, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুজিব-উল ফেরদৌস, প্রবীণ লালন ভক্ত মুক্তিযোদ্ধা নহির শাহ্, শিক্ষক ও গবেষক ড. জেসমিন বুলি, লালন একাডেমির অ্যাডহক কমিটির সদস্য জাহিদ হোসেন ও তাইজাল আলী খান।

বিকেলে ছেঁউড়িয়ায় মরাকালি নদীর পাড়ে দুই দিনের মেলায় অনুষ্ঠিত হয় বাউল গানের জমজমাট আসর। অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে সুচনা হয়। এরপর ১০ জন বাউল শিল্পীরা প্রদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয় এই লালন মেলা। পরে সকলকে উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুজিব উল ফেরদৌসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি তার বক্তব্যে বলেন, ‘বাউল সম্রাট ফকির লালন শাহ কোনো ধর্মে বিশ্বাসী ছিলেন না। তিনি জাতপাত বিশ্বাস না করে মানবতার কল্যাণে কাজ করে গেছেন।’

তিনি বলেন, ‘জাতহীন মানবদর্শন ও সঙ্গীত বর্তমানে সর্বজনবিদিত। বিশ্বময় যখন সাম্প্রদায়িক সম্প্রীতি ভঙ্গ করে দাঙ্গা-হাঙ্গামা নিয়ে চরম অশান্তিতে রয়েছে। তখন আমাদের দেশের সকল ধর্মের লোক লালন শাহের অসম্প্রদায়িক শান্তির বাণী বুকে ধারণ করে সকলে মিলে-মিশে শান্তিতে বসবাস করছি। বাউল সম্রাট ফকির লালন শাহ এমনি একটি অসাম্প্রদায়িক সাম্যের সমাজ গড়ে তুলতে চেয়ে ছিলেন। লালন জাতপাত বিশ্বাস করেনি মানবধর্মে বিশ্বাস করেছিলেন।’

লালনের মর্মবাণী আন্তর্জাতিকভাবে কিভাবে সুপ্রতিষ্ঠিত করা যায় তা নিয়ে কাজ করারও আহবান জানান তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার প্রলয় চিসিম, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম ও লালন মাজারের খাদেম মহম্মদ আলী।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী বলেন, বাউল ফকির সম্রাট লালন শাহের সৃষ্টিকর্ম ও তাঁর বিচরণ ক্ষেত্র নিয়ে গবেষণা ও দেশের লুপ্তপ্রায় সাংস্কৃতিক বোধকে আরও প্রাণবন্ত করতে এবং দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক ধারা ও দর্শন-চিন্তার ধারাবাহিক ইতিহাস নির্মাণের লক্ষে আজকের এই মেলার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, মানবিক গুনাবলী থাকলেই কেবল মানুষ হওয়া যায়। আর তাই সেই মানবিক মুল্যবোধের কথা বলে গেছেন লালন। অনুষ্ঠানের সভাপতি ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুজিব-উল ফেরদৌস বলেন, এই লালনের ধামে সারাদেশের বাউলদের নিয়ে এরকম লালন মেলা করার ইচ্ছা ছিলো বাংলাদেশ শিল্পকলা একাডেমীর। সেটা দীর্ঘ দুই বছর পর হলেও বাস্তবায়ন হয়েছে।

এদিকে লালন মেলাকে ঘিরে অনুষ্ঠানস্থলকে সাজানো হয়েছিলো বর্ণিল সাজে। তবে ইট, কাঠ পাথরের অবয়ব ছেড়ে বাউলদের আখড়ার চিরায়িত রূপ দিতে ব্যবহার হচ্ছে খড় ও বাঁশসহ গ্রামীণ সব উপাদান। মাঠে তৈরি করা হয়েছে বিশাল প্যান্ডেল। খড় ও বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে গোল ঘরসহ ছোট ছোট আঁখড়া। দিনের উৎসবকে ঘিরে বাউল ও স্থানীয়দের মাঝে সৃষ্টি হয়েছে উদ্দীপনা। সারাদেশ থেকে চার শতাধিক বাউল শিল্পী অংশগ্রহণ করছে।

এছাড়া কুষ্টিয়ার ৪৪জন বাউল শিল্পী গান পরিবেশন করবে। লালনের গানের আদি সুর সংরক্ষণ ও তার দর্শন সবখানে ছড়িয়ে দিতে ছেঁউড়িয়ায় লালন আঁখড়াবাড়িতে প্রথমবারের মত এ প্রয়াস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন তার অনুসারীরা।

বাউল ভক্তদের সাথে কথা বলে জানা গেছে, লালন যে পরিবেশে তার শিষ্যদের নিয়ে গান করতেন, সেই রকম একটা পরিবেশ সৃষ্টি করা হয়েছে আঁখড়াবাড়ীতে। সারা দেশ থেকে আসা বাউলরা মাটির একটা গন্ধ খুঁজে পাচ্ছেন। রাতের আঁখড়াবাড়ি ছিলো আরও দৃষ্টিনন্দন হয়ে উঠেছিলো।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer