Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ছবি যেন শুধু ছবি নয়

ড. মো. হুমায়ুন কবীর

প্রকাশিত: ০০:৫৮, ১৩ মে ২০১৭

আপডেট: ০১:০০, ১৩ মে ২০১৭

প্রিন্ট:

ছবি যেন শুধু ছবি নয়

ছবি যেন শুধু ছবি নয়’ এটি বাংলা ছায়াছবির পুরানো দিনের একটি জনপ্রিয় গানের চরণ যা আমরা সকলেই জানি। সেই গানের চরণের মধ্যে যে একটি অর্ন্তনিহিত তাৎপর্য ছিল- তাই আমি এখানে তুলে ধরার জন্য এর অবতারণা করলাম। সাম্প্রতিক কয়েকটি ছবি নিয়ে আমি আলোকপাত করবো বলেই এর উদ্বৃতি দিচ্ছি।

সেই ছবিগুলো আমাদের প্রিয় বাংলাদেশের রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানের। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি প্রত্যন্ত হাওরাঞ্চরের একজন মানুষ। তিনি রাষ্ট্রপতি হওয়ার আগে বাংলার একজন সাধারণ কৃষকের সন্তান ছিলেন। তিনি অকপটে স্বীকারও করেন তা। রাষ্ট্রপতি হওয়ার আগে তিনি প্রত্যন্ত হাওরাঞ্চলের গণমানুষের নেতা ছিলেন। তিনি অত্যন্ত সাধারণ একজন মানুষ। তিনি তাঁর নির্বাচনী এলাকায় প্রতিটি ঘরে ঘরে ঘুরে বেড়িয়েছেন। সেসব স্থানে তিনি কখনো নৌকায়, কখনো রিক্সায়, কখনো ভ্যানে কখনোবা পায়ে হেঁটে এ-গ্রাম ও-গ্রাম চলাফেরা করেছেন।

কিন্তু রাষ্ট্রপতি হওয়ার পর রাষ্ট্রের এক নম্বর ব্যক্তি হিসেবে তিনি তাঁর নিজ এলাকায় গিয়ে সকল নিরাপত্তা বলয় পিছনে ফেলে সাধারণ মানুষের মতো রিক্সায় কিংবা ভ্যানে অথবা অটো ইজিবাইকে চড়ে বেড়িয়েছেন যা সত্যিই মানুষকে অবাক করেছে। তিনি রাষ্ট্রপতি হওয়ার পর রিক্সায় চড়া কিংবা অটো ইজিবাইকে চড়ে ঘুরে বেড়ানোর ছবিগুলো তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তাছাড়া তাঁর মজার মজার বক্তব্য এখন ইউটিউবের মাধ্যমে মানুষ অন্যরকম শ্রদ্ধাভরে উপভোগ করে থাকে।

আমাদের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তিনি বঙ্গবন্ধুর কন্যা। বঙ্গবন্ধু যেমন সাধারণ গণমানুষের জন্য কাজ করতে গিয়ে তাদের সাথে মিশে গিয়েছিলেন। তিনি কখনো রাষ্ট্রীয় নিরাপত্তা ব্যবস্থার কড়াজালে আটকে থাকতে পছন্দ করতেন না। যেখানেই মানুষ সেখানেই বঙ্গবন্ধু। তাঁর কন্যা হিসেবে শেখ হাসিনা যেন আরো এক ডিগ্রি বেশি।

আমরা যদি শেখ হাসিনার জীবন কাহিনী পাঠ করি তাহলে দেখতে পাব তিনি ছোটবেলায় গ্রামীণ পরিবেশে কেমন করে একজন সাধারণ মানুষের মতো বড় হয়েছেন। গ্রামের নদী-নালাতে কাঁদা মাটিতে মাছ ধরা থেকে শুরু করে কোন কিছুই বাদ যায়নি তাঁর শৈশব থেকে। সেজন্যই গ্রামের সাধারণ মানুষের প্রতি তাঁর এত স্নেহ মায়া মমতা। তিনি বাংলাদেশের যে কোন গ্রামেই সফর করুন না কেন, সেখানে গিয়েই তিনি সাধারণ মানুষের সাথে মিশে যেতে চান।

আর সেটা যদি নিজের জন্মস্থান টুঙ্গিপাড়ায় হয় তাহলে তো কথাই নেই। সেরকম একটি ছবি সাম্প্রতিককালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এতে দেশবাসী অন্যরকম পরিতৃপ্তি নিয়েছে। আর সেটি হলো বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তাঁর নিজ জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গিয়ে হঠাৎ করে একটি ভ্যানে চেপে বসলেন তাঁর পারিবারিক সদস্যদের নিয়ে। অতীত কিছু স্মৃতিময় স্থান নিজেও পরিদর্শন করলেন এবং তাঁর পরবর্তী বংশধরদেরকেও দেখালেন এবং সকলে মিলে অভিজ্ঞতা নিলেন।

বঙ্গবন্ধুর কন্যার স্ববাবজাতভাবে সেখানেও মানবতা। দেখা গেল, যে ভ্যানটিতে চড়ে তিনি এলাকাময় ঘুরলেন, সেই ভ্যানটিকে জাদুঘরে রাখা হল, আর যে ভ্যানওয়ালা ভ্যানটি চালিয়েছিল, সেই ভ্যানওয়ালাকে তার পূর্বের ইচ্ছানুযায়ী তাকে বিমান বাহিনীতে চাকুরির ব্যবস্থা করে দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। এটিও একটি ইতিহাস হয়ে রইল।

সেসব ছবিরই ধারাবাহিকতায় সর্বশেষ সংযোজন হলো কক্সবাজরের সমুদ্র সৈকতে প্রধানমন্ত্রী খালি পায়ে হেঁটে মাটি, পানি এবং সমুদ্রের স্বাদ একসাথে নেওয়া। তিনি কক্সবাজার গেলেন বিমানের সাধারণ যাত্রী হয়ে। আর সেখানে গিয়ে অসাধারণ কাজ করলেন। তিনি সমুদ্রতীরে ওয়াটারওয়ে উদ্বোধন করলেন। সাথে সাথে তিনি নিজেও বিশ্বের অন্যতম ঐতিহ্য, বাংলাদেশের অন্যতম গর্বের ধন বিশ্বের সর্ববৃহৎ ও দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সৈকতে নিজের পা রাখলেন। এতে পর্যটন খাত অনেকটা উৎসাহ পেল এবং এগিয়ে গেল বলে মনে করছেন এ খাতের বিশেষজ্ঞমহল। এ ছবিটাও সাম্প্রতিককালে ফেসবুকে সর্বোচ্চ ভারইরাল হয়েছে।

আর এগুলো যে শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুুকেই ভাইরাল হয়ে দেশ-বিদেশে ছড়িয়ে পড়ছে তাই নয়। এগুলো দেশি-বিদেশি প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াতেও ব্যাপক আশাব্যঞ্জক আলোচনার ঝড় তুলছে। সেখানে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর সাধাসিধে ভাব এবং সারল্য সহজেই প্রকাশ পাচ্ছে যা সাধারণ মানুষও আনন্দিত হয়ে উদ্বেলিত হচ্ছে। এগুলোই হলো একটি দেশের উন্নয়নের অন্যতম সুফল। বাংলাদেশের মানুষের ঠোঁটের কোণ থেকে যেন এমন হাসি আর কখনই ফুরিয়ে না যায়।

 

লেখক: ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
email: [email protected]

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer