Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

চোখের রং হয় শুধুই বাদামি, দাবি বিজ্ঞানীদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ২৪ ডিসেম্বর ২০১৬

আপডেট: ১৪:১৪, ২৪ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

চোখের রং হয় শুধুই বাদামি, দাবি বিজ্ঞানীদের

ঢাকা : আপনার চোখ কি নিকষ কালো বা সমুদ্রের জলের মতো নীল? না কি পান্নার মতো সবুজ? বিশ্বজুড়ে নানা দেশে এমন বিভিন্ন রঙের চোখ দেখা যায়। কারও গভীর কালো, তো কারও নীল, কারও সবুজ বা কারও ঘোলাটে, যাকে বলে ‘বিড়াল চক্ষু’।

কিন্তু জানেন কি, চোখের রঙ একটাই। বাকিটা আমাদের দৃষ্টিভ্রম! হ্যাঁ, অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। সম্প্রতি এই দাবিই করেছেন গ্যারি হেইটিং নামে এক বিজ্ঞানী। তাঁর দাবি, সবুজ, নীল বা কালো নয়, চোখের একটাই রং। আর সেটা হল বাদামি।

এটা তো আমরা সবাই জানি, গায়ের রঙ কেন কালো বা ফর্সা হয়। আমাদের ত্বকে মেলানিনের উপস্থিতির কারণেই এই রঙ বদলের খেলা চলে। অর্থাত্ মেলানিন বেশি থাকলে ত্বকের রঙ কালো, যত কম থাকবে গায়ের রং তত ফ্যাকাশে হবে।

হেইটিঙের দাবি, “ত্বকের মতো চোখের রংও নির্ধারণ করে এই মেলানিন। চোখের মণিতে উপস্থিত মেলানিনের মাত্রাই বলে দেয় রঙ কী হবে।”

চোখের মণিতে থাকে মেলানোসাইটস, যা মেলানিনের সংক্ষিপ্ত সংস্করণ। এই মেলানোসাইটস-এর একটাই রং হয়। সেটা হল বাদামি।

চিকিত্সক হেইটিং জানান, প্রত্যেক মানুষের চোখের রং বাদামি এবং মেলানোসাইসটস-এর একটাই শেড, তা হল বাদামি। তবে এই মেলানোসাইটস কোনও ব্যক্তির বেশি থাকে, কোনও ব্যক্তির কম।যে সব মানুষের চোখের রং হালকা, তাদের মেলানোসাইটস কম। ফলে বাইরের আলো সহজেই চোখ শুষে নেয়, তার পর সেটা প্রতিফলিত হয়। আর সে কারণেই চোখের রং হালকা মনে হয়।

যাদের চোখ বাদামি, তাদের চোখে মাত্রাতিরিক্ত মেলানিন থাকে। ফলে বাইরের আলো কম প্রবেশ করে। আবার যাদের চোখ দেখে মনে হয় নীল, তাদের ক্ষেত্রে মোলানোসাইটস-এর মাত্রা একদম কম থাকে। ফলে বাইরের আলো শুষে নিতে পারে না, কিন্তু প্রতিফলন হয় অনেক বেশি।

গোটা প্রক্রিয়াটাই হচ্ছে বিচ্ছুরণের কারণে। বিচ্ছুরণের ফলে ছোট তরঙ্গদৈর্ঘের আলো প্রতিফলিত হয়। আর যেহেতু নীল এবং সবুজ আলোর তরঙ্গদৈর্ঘ্য খুবই কম, তাই আমাদের চোখে উল্টো দিকের ব্যক্তির চোখের রং নীল বা সবুজ মনে হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer