Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

চার রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আদেশ ৭ মে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ১৭ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

চার রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আদেশ ৭ মে

ঢাকা : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের চার রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশের দিন পিছিয়ে আগামী ৭ মে পুননির্ধারণ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে দুই সদস্যের বিচারিক প্যানেল আজ এ আদেশ দেয়।

একই মামলার চার আসামি হলেন- মো. আকমল আলী তালুকদার (৭৬), আব্দুন নুর তালুকদার ওরফে লাল মিয়া (৬২), মো. আনিছ মিয়া (৭৬) ও মো. আব্দুল মোছাব্বির মিয়া (৬৪)।

তাদের মধ্যে আকমল আলী তালুকদার ছাড়া বাকি তিনজন পলাতক রয়েছেন। ২০১৫ সালের ২৬ নভেম্বর এ চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল।

ওই দিনই জেলার রাজনগর উপজেলার পাঁচগাঁও গ্রাম থেকে আকমল আলীকে গ্রেপ্তার করে পুলিশ। পরে ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠিয়ে দেয়। তিনি মৌলভীবাজার টাউন সিনিয়র কামিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ।

গত বছরের ২৩ মার্চ এ চারজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন ট্রাইব্যুনালের তদন্তকারী সংস্থা। এর ভিত্তিতে তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করে ট্রাইব্যুনালে দাখিল করে প্রসিকিউশন। গত বছরের ৩০ মে এ আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয়া হয়।

আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন হত্যা-গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, মরদেহ গুম, লুণ্ঠন ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের আলাদা আলাদা অভিযোগ আনা হয়েছে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer