Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

চাকুরির ক্ষেত্র বৃদ্ধির দাবি কৃষি অর্থনীতির শিক্ষার্থীদের

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ০১:৪৮, ২৩ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

চাকুরির ক্ষেত্র বৃদ্ধির দাবি কৃষি অর্থনীতির শিক্ষার্থীদের

ছবি: বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : বাংলাদেশ সিভিল সার্ভিসে (বি.সি.এস.) কৃষি বিপণন অধিদপ্তরের অধীনে প্রত্যেক উপজেলায় সহকারী পরিচালক পদ সৃষ্টিসহ বিভিন্ন ক্ষেত্রে চাকুরির সুযোগ সৃষ্টির লক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মঙ্গলবার কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। মঙ্গলবার বাকৃবি’র অনুষদীয় ভবনের সম্মুখে ওই মানববন্ধন হয়।

মানববন্ধনে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল কুদ্দুছসহ বিভিন্ন বিভাগের শিক্ষকসহ ছাত্রছাত্রীরা এতে বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা জানান, সরকারি বহু প্রতিষ্ঠানে চাকুরির যোগ্যতা থাকা সত্ত্বেও কৃষি অর্থনীতি নিয়ে স্নাতক সম্পন্নকারী আবেদন করতে পারছে না। বিসিএস ক্যাডার সার্ভিসে কৃষি বিপণন অধিদপ্তরের অধীনে প্রত্যেক উপজেলায় সহকারী পরিচালক পদ সৃষ্টি, শিক্ষা ক্যাডারে অর্থনীতি প্রভাষক পদে অর্থনীতির গ্র্যাজুয়েটদের সাথে কৃষি অর্থনীতির শিক্ষার্থীদের নিয়োগ প্রদান, নন-ক্যাডার ‘পরিসংখ্যান কর্মকর্তা’ পদে নিয়োগ, সরকারি ও স্বায়ত্বশাসিত গবেষণা প্রতিষ্ঠানে (বারি, বিনা, বিএফআরআই, বিএলআরআই, বিএডিসি প্রভৃতিতে কৃষি অর্র্থনীতিবিদদের জন্য আলাদা পদ সৃষ্টি ও চাকুরির সুযোগ দেওয়া, বিসিএস নন-ক্যাডার “সমাজসেবা কর্মকর্তা” পদে সুযোগ দেওয়া, বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে গবেষণা ও মূল্যায়ন পদ সৃষ্টি, বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (গবেষণা ও পরিসংখ্যান) পদে ‘অর্থনীতি ও পরিসংখ্যান’ স্নাতকদের পাশাপাশি কৃষি অর্থনীতি স্নাতকধারীদের সুযোগ দেওয়া, বেসরকারী ব্যাংকে সুযোগ সৃষ্টিসহ অতিদ্রুত ইর্ন্টানশিপ চালু করতে হবে।

তারা আরো জানান, অবিলম্বে এসব দাবি না মানা হলে আরও কঠোর কর্মসূচি পালন করা হবে। পরে উপাচার্য বরাবর ১৪ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer