Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

চলছে এশিয়াান কিউরেটোরিয়াল ফোরাম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৪৯, ১১ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

চলছে এশিয়াান কিউরেটোরিয়াল ফোরাম

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : বেঙ্গল ফাউন্ডেশন, বৃত্ত আর্টস ট্রাস্ট এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সাথে যৌথ ভাবে তাইওয়ানের কুয়ান্দু চারুকলা জাদুঘর ও জাতীয় সংস্কৃতি ও শিল্পকলা ফাউন্ডেশন (তাইওয়ান) এর আয়োজনে বৃহস্পতিবার শুরু হয়েছে এশিয়ান কিউরেটোরিয়াল ফোরাম ২০১৭।

সমসামযয়িক কিউরেটোরিয়াল চর্চার উপর আলোচনা ভিত্তিক তিন দিন ব্যাপী এই আয়োজন চলবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় গ্যালারি মিলনায়তনে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

শুক্রবার সকালের প্রথম অধিবেশনে ঢাকা আর্ট সামিট নিয়ে উপস্তাহপনা পেশ করেন সামদানি আর্টের অপারেশনাল ডিরেক্টর এমিলি ডলান এবং সামদানি আর্টের সহকারী কিউরেটর রুক্সমিনি চৌধুরী। এরপর মূল আলোচনা পর্ব শুরু হয় এবং আজকের বিষয় ছিল - নতুন কথপকথনের গঠন।

এই আলোচনায় অংশগ্রহণ করেন ভিয়েতনামের জিরো স্টেশন নামক আর্ট- স্পেসের প্রতিষ্ঠাতা নুহুই গ্যেন, তাইওয়ানের কিউরেটর নিয়েন পু এলিস কো, শ্রীলংকার রেকিং লিভসের প্রতিষ্ঠাতা শারমিনি পেরেইরা (শ্রীলংকা) , এবং ভারতের ফাউন্ডেশন ফর ইন্ডিয়ান কনটেম্পোরারি আর্টের ডিরেক্টর বিদ্যা শিভাদাশ।

এই আলোচনায় বক্তারা নিজস্ব কিছু গুরুত্বপূর্ণ কাজের বিবরন এবং উপস্থাপনা পেশ করেন সেইসাথে কিয়রেটিং ধারণাটি নিয়ে কাজের মাধ্যমে এশিয়ার কিউরেটররা যে নতুন কথোপকথন সৃষ্টি করে যাচ্ছেন সে বিষয়টি তুলে ধরেন।

আজকের দিনের দ্বিতীয় অধিবেশনে কিউরেটররা ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট, বৃত্ত আর্ট ট্রাস্ট এবং পাঠশালা পরিদর্শন করেন।

এই ফোরামে সমবেত হয়েছেন এশিয়াার ১০ টি দেশের মোট ১৩ জন পেশাদার শিল্পী এবং কিউরেটর যারা এই মহাদেশে শিল্প কিউরেটিং বিষযয়ে বিভিন্ন ধারণা এবং চর্চার ক্ষেত্র নিয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচনা করার উদ্দেশ্যে একত্র হয়েছেন।

গতকালের কার্যক্রমে মূলতঃ দুটি পর্ব ছিল। প্রথম পর্ব কিউরেটরিয়াল প্যানেল ১ -এ এশিয়ার প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় (পাবলিক বা প্রাইভেট; অথবা অলাভজনক বা বাণিজ্যিক) একজন কিউরেটরের যে বিভিন্নমুখী ভূমিকা রয়েছে তা আলোচনার মাধ্যমে কিউরেটরের ভুমিকাকে নিরেট ভাবে সংজ্ঞায়িত করার প্রয়াস করা হয়েছে।

দ্বিতীয় পর্ব কিউরেটরিয়াল প্যানেল ২ এর আলোচনার বিষয়বস্তু ছিল আঞ্চলিক প্রেক্ষাপটকে কিভাবে একজন কিউরেটর তার কাজের মধ্যে প্রতিফলন ঘটায়। শিল্পে বিশ্বায়নের প্রভাব এবং আঞ্চলিক প্রেক্ষাপটের সমন্বয় সাধনের বিষয়টি একজন কিউরেটরের জন্য কতখানি গুরুত্বপূর্ণ তা আলোচকরা ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বর্ণনা করেছেন।

এশিয়াান কিউরেটোরিয়াল ফোরাম ২০১৭ এর লক্ষ্য ও উদ্দেশ্য

শিল্পী, শিল্পকর্ম, প্রদর্শনী, শিল্পকর্ম রক্ষণাবেক্ষণ ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে শিল্পকলার সম্পূর্ণ ক্ষেত্র নির্মিত যেখানে অনেক পেশার মানুষ জড়িত। এই সম্পূর্ণ ক্ষেত্রকে শিল্পের ভাষায় আর্ট ইকোসিস্টেম বলা হয় যেখানে কিউরেটর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে যা এই মহাদেশের শিল্পের ক্ষেত্রেও ধীরে ধীরে স্বীকৃতি পাচ্ছে। এশিয়াান কিউরেটোরিয়াল ফোরাম ২০১৭ এই আর্ট ইকোসিস্টেমে একটি সময়োচিত অবদান রাখার লক্ষ্যে আয়োজিত ।

এই মহাদেশে বিভিন্ন দ্বিবার্ষিক শিল্প প্রদর্শনীর সংখ্যা দিন দিন বাড়ছে যেগুলোর বিন্যাস এবং বিস্তারে নিত্যনতুন বিষয়বস্তু স্থান পাচ্ছে। বাড়ছে চারুকলা নিয়ে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের সংখ্যা যারা তাদের কাজের মডেল উত্তরোত্তর নতুনভাবে সংজ্ঞায়িত করছে। সেইসাথে শিল্পীরা স্বাধীন ভাবে আর্ট- স্পেস চালাচ্ছে, যা শিল্পের কথোপকথনে নিয়ে আসছে অভূতপূর্ব অনেক বিষয় । এইসব পরিবর্তনের মধ্য দিয়ে একজন কিউরেটরের সংজ্ঞা এবং কাজের পরিধি নিয়ে অনেক রকম ধারণা এবং বিভ্রান্তিও রয়েছে যেসকল বিষয়ে আলোকপাত করবে এই ফোরাম ।

এই ফোরাম টি বাংলাদেশের মত একটি দেশে, যেখানে ভিসুয়াল আর্টের বিষয়টি ভীষণভাবে নিরীক্ষামূলক এবং পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, সেখানে আয়োজন করার লক্ষ্য হল এই বিষয়টি নিয়ে যেন একটি সময়োপযোগী চর্চার ক্ষেত্র সৃষ্টি হয়। ফোরামে আলোচনার পাশাপাশি বাংলাদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ শিল্প উদ্যোগ এবং প্রতিষ্ঠান – যেমন ছবিমেলা, ঢাকা আর্ট সামিট, কলাকেন্দ্র ইত্যাদি সম্পর্কে সংশ্লিষ্ট ব্যাক্তিরা উপস্থাপনা পেশ করবেন।

ফোরাম শেষে দুই দিন ব্যাপী একটা ওয়ার্কশপ সংঘটিত হবে (১২ এবং ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ) যেখানে উন্মুক্ত আহবানের প্রেক্ষিতে নির্বাচিত ১০ জন বাংলাদেশি তরুণ কিউরেটর অংশগ্রহন করবেন। ওয়ার্কশপ পরিচালনা করবেন শারমিনি পেরেইরা (শ্রীলংকা), নিয়েন পু এলিস কো (তাইওয়ান ) এবং লিয়ান হেং ইয়হ (মালয়েশিয়া)।

প্যানেলিস্ট ও তাদের দেশের নাম

ফেং ফেং (চায়না), হেমা সিভানেসান (বাংলাদেশ), লিয়ান হেং ইয়হ (মালয়েশিয়া) , নুহুই গ্যেন (ভিয়েতনাম) , নিয়েন পু এলিস কো (তাইওয়ান ), পিচায়া সুফাভানিজ (থাইল্যান্ড), সঙ্গীতা থাপা (নেপাল), দিনা ব্যাংদেল ( নেপাল), শারমিনি পেরেইরা (শ্রীলংকা) , নবুও তাকামরি (তাইওয়ান) , তাইয়েবা বেগম লিপি (বাংলাদেশ), উমাইর বাধিউ (মালদ্বীপ) এবং বিদ্যা শিভাদাশ (ভারত)।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer