Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

গ্যাস লিকের দুর্ঘটনা এড়াতে বাংলাদেশী তরুণদের উদ্ভাবন(ভিডিও)

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৩, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

গ্যাস লিকের দুর্ঘটনা এড়াতে বাংলাদেশী তরুণদের উদ্ভাবন(ভিডিও)

ঢাকা : গ্যাস লিক করে দুর্ঘটনার খবর আমরা প্রায়ই শোনা যায়। এমন দুর্ঘটনা রোধ করতে বাংলাদেশের তরুণরা তৈরি করেছে ছোট্ট একটা বাক্স। ইলেকট্রনিক ডিভাইসযুক্ত ছোট বাক্সটির নাম `স্নিফার`।

বাক্সের মধ্যে রয়েছে ছোট্ট একটি ইলেক্ট্রনিক ডিভাইস। বাসার কোথাও গ্যাস লিক করলে অটোমেটিকভাবে বেজে উঠবে ওই ডিভাইসের অ্যালার্ম।এটি ব্যবহার করে গ্যাস লিক সংক্রান্ত দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

`স্নিফার` উদ্ভাবনের পরিকল্পনা, গবেষণা থেকে শুরু করে সবকিছু হয়েছে বাংলাদেশে। এটির উদ্ভাবন করেছেন `জলপাই ইলেক্ট্রনিক্স` নামে একটি প্রতিষ্ঠান। তারা এটিকে সামনে এনেছেন `মেইড ইন ঢাকা` বলে।

`স্নিফার` উদ্ভাবনের পরিকল্পনা কিভাবে মাথায় আসলো? এ প্রশ্নের জবাবে জলপাই ইলেক্ট্রনিকসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেজাউল কবীর বলেন, `যখন দেখলাম উত্তরায় একটি দুর্ঘটনা ঘটলো। ওই দুর্ঘটনাটা পুরো বাংলাদেশকে নাড়া দেয়। সেখান থেকেই স্নিফারের চিন্তা মাথায় আসে। ২০১৭ সালের জানুয়ারিতে আমরা প্রথম বের করলাম।

মূলত রান্না ঘরের কথা মাথায় রেখেই এটি বানানো হয়েছে। রান্না ঘরে চুলার বিপরীতে অথবা পাশের দেয়ালে কমপক্ষে ছয় থেকে সাত ফুট দূরত্বে এটা লাগাতে হবে।

`স্নিফার` উদ্ভাবনের পর বেশ কিছু পরিবার থেকে দারুণ সাড়া পেয়েছেন বলে জানিয়েছেন রেজাউল কবীর।

স্নিফারের প্রথম সংস্করণে ভালো ফল পাবার পর এটার দ্বিতীয় সংস্করণ নিয়ে কাজ করছে এর উদ্ভাবক দল। বাড়ির বাইরে থেকেও যাতে দুর্ঘটনা এড়ানো যায় সেটাই এখন উদ্ভাবকদের লক্ষ্য।

শুধু তাই নয়, এটাকে ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের সঙ্গে সম্পৃক্ত করার জন্যও চেষ্টা করছেন বলে জানিয়েছেন তারা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer