Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

‘গুমনামি বাবা’ নেতাজির সঙ্গে দেখা হয়েছিল প্রণবের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৩:৩৭, ২৭ অক্টোবর ২০১৬

আপডেট: ১২:৫৫, ২৭ অক্টোবর ২০১৭

প্রিন্ট:

‘গুমনামি বাবা’ নেতাজির সঙ্গে দেখা হয়েছিল প্রণবের

ঢাকা : নেতাজি সুভাষ চন্দ্র বসু, উপমহাদেশের তো বটেই-গত শতক থেকে এই শতকেও যিনি বিশ্বজুড়ে আলোচিত এক নাম।তিনি অখন্ড ভারতের স্বাধীনতা আন্দোলনের মহান নেতা। তাঁর অন্তর্ধান নিয়ে রহস্য বিগত সাত দশকের সবচেয়ে চাঞ্চল্যকর ইস্যু।

নানা তথ্য-উপাত্ত ও প্রমাণের ভিত্তিতে জানা গেছে, গুমনামি বাবার ছদ্মবেশে তিনি আবির্ভাবও হয়েছিলেন ভারতের উত্তর প্রদেশের ফায়জাবাদে। সেখানে রাম ভবনে মিলেছে তাঁর ব্যবহার্য জিনিসপত্র ও দুর্লভ সব ডকুমেন্টস। এবার প্রকাশ্যে এল আরও এক চাঞ্চল্যকর তথ্য।

নেতাজির অন্তর্ধান রহস্য উন্মোচনে গঘিত সাহাই কমিশন জানাচ্ছেন, ১৯৮০ সালে কংগ্রেস সরকারের মন্ত্রী থাকাকালীন সেই গুমনামি বাবার সঙ্গে দেখা করেছিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর জানাচ্ছে, রবীন্দ্র শুক্লা নামে এক ব্যক্তি, কমিশনে একথা জানিয়েছেন। অক্টোবরে নবরাত্রির সঙ্গে প্রণব মুখোপাধ্যায় দেখা করতে গিয়েছিলেন বলে জানান তিনি।

শুক্লা বলেন, তিনি যতদূর মনে করতে পারেন, সেটা ছিল ১৯৮১-৮২সালের ঘটনা। গুমনামি বাবা তাঁকে বলেছিলেন, এক বাঙালি ভদ্রলোকের সঙ্গ দিতে। সেইমত শুক্লা নিজের মোটর সাইকেলে চালিয়ে বাজারে নিয়ে যায়। সেখানে কানহাইয়া লাল বালদেভের দোকান থেকে কাপড়ও কেনেন ওই বাঙালি ব্যক্তি। এরপর তাঁকে বিড়লা ধরমশালায় নামিয়ে দেন শুক্লা।

এরপর থেকে অনেক সময় তিনি কাটিয়েছিলেন ওই বাঙালি বাবুর সঙ্গে। পরে যখন তাঁকেই মন্ত্রী আর পর্যায়ক্রমে রাষ্ট্রপতি হতে দেখেন, তখন তাঁর মুখটা স্পষ্ট মনে করতে পারেন এই ব্যক্তি। সাহাই কমিশনে লিখিতভাবে একথা জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, ১৯৮০-র জানুয়ারি থেকে ৮২-র জানুয়ারি পর্যন্ত স্টিল ও খনিমন্ত্রী ছিলেন তিনি। এরপর ৮৪-র ডিসেম্বর পর্যন্ত অর্থমন্ত্রীর পদে ছিলেন তিনি। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer