Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

গুগলের সহায়তায় ভারতে স্মার্ট সিটি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৫, ১২ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০১:০০, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

গুগলের সহায়তায় ভারতে স্মার্ট সিটি

ঢাকা : জনসমাগম আছে, ভারতের এমন স্থানগুলোতে দ্রুতগতির ওয়াই-ফাই সেবা প্রদানে গুগল বিশেষ স্টেশন নির্মাণ প্রকল্পে হাত দিয়েছে। এ প্রকল্পের অংশ হিসেবে মুম্বাই থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত পুনে শহরে গুগল তাদের দ্রুতগতির ইন্টারনেট হটস্পট চালু করছে। খবরটি জানিয়েছে ম্যাশেবল।

পুনে শহরকে ‘স্মার্ট সিটি’ বানানোর লক্ষ্যে দেড়শ কোটি রুপির এই প্রকল্পে গুগলের সঙ্গে স্থানীয় কর্তৃপক্ষ পুনে স্মার্ট সিটি ডেভেলপমেন্ট করপোরেশন তো আছেই, সঙ্গে আরো যুক্ত হয়েছে আইটি জায়ান্ট লারসেন ও ট্যুরবো (এলঅ্যান্ডটি), ভারতের রাষ্ট্রীয় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান রেলটেল ও আইবিএম।

গুগলের একজন মুখপাত্র ম্যাশেবল ইন্ডিয়াকে বলেন, ‘ভবিষ্যতের কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারীর জন্য একটি বিশাল ইন্টারনেট সেবা তৈরির ক্ষেত্রে আমরা দেখেছি যে উচ্চ-ক্ষমতাসম্পন্ন ও সহজে প্রবেশযোগ্য পাবলিক ওয়াই-ফাই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ ছাড়া এই প্রকল্প ভারতীয়দের ইন্টারনেটের বিভিন্ন সুবিধা আরো সহজে পেতে সাহায্য করবে।’

মুখপাত্র আরো বলেন, ‘আমরা বিশ্বাস করি, গুগল স্টেশন আইএসপি, ভেন্যু অপারেটর ও রাজ্য সরকারকে অতিদ্রুত ও বিশ্বাসযোগ্যতার সঙ্গে দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেট সুবিধা প্রদানে সহয়তা দিতে পারবে।’ এ সহায়তা সম্পর্কে প্রথম রিপোর্ট করে ইকোনমিক টাইমস।

গত বছরই গুগল এ-সংক্রান্ত একটি কর্মসূচি ঘোষণা করে। গুগল কম খরচে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ দেওয়ার লক্ষ্যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান, যাদের ভালো ইন্টারনেট সংযোগ রয়েছে, তাদের সাহায্য চায়। এসব ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আর্থিক সুবিধা দেওয়া হবে বলেও জানায় গুগলের ভিপি সিজার সেনগুপ্ত।

ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, আইবিএম দ্রুত সমস্যা সমাধানে কাজগুলো করবে। রাষ্ট্র পরিচালিত রেলটেলের কাঁধে থাকছে সংযোগ লাইন নির্মাণের দায়িত্ব। এ ছাড়া শহরের ১৬১টি স্থানে তথ্য-সংক্রান্ত বার্তা প্রেরণের কাজও করবেন তাঁরাই।

এ ছাড়া মহারাষ্ট্র সরকারও আইটি জায়ান্ট এলঅ্যান্ডটির সঙ্গে মুম্বাইয়ের ৫০০টি স্থানে ওয়াই-ফাই সংযোগ নির্মাণে সহযোগিতা করবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer