Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

প্রতিরক্ষা চুক্তি নয়, হবে দুটি এমওইউ: নয়াদিল্লি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ৮ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রতিরক্ষা চুক্তি নয়, হবে দুটি এমওইউ: নয়াদিল্লি

ঢাকা : প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ভারত সফরে দেশটির সঙ্গে কোনো প্রতিরক্ষা চুক্তি হচ্ছে না। তবে প্রতিরক্ষা সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে।

ভারতের সাউথ ব্লকের বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত যুগ্মসচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথনের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

শ্রীপ্রিয়া রঙ্গনাথন জানান, মোট দুটি সমঝোতা স্মারকে সই করবে দু`দেশ। দু`দেশের মধ্যে চলতি সামরিক সহযোগিতাগুলোকে এক ছাতার নিচে এনে একটি সামগ্রিক `ফ্রেমওয়ার্ক` তৈরি করা হবে, যার মধ্যে থাকবে সাবমেরিন-প্রশিক্ষণ, তথ্য সহযোগিতা, উপকূলরক্ষীদের মধ্যে সহযোগিতা, সেনাপ্রধান পর্যায়ে আদান-প্রদানের মতো বিষয়।

এ ছাড়া ভারত থেকে সমরাস্ত্র এবং সামরিক প্রযুক্তি কেনার জন্য বাংলাদেশকে ৫০ কোটি ডলার ঋণ দেওয়া হবে বলেও জানান যুগ্মসচিব শ্রীপ্রিয়া।

 

শনিবার সকালে প্রধানমন্ত্রীকে ভারতের রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হবে। পরে হায়দরাবাদ হাউসে নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। ওই বৈঠকেই ভারতের সঙ্গে সাইবার নিরাপত্তা, প্রযুক্তি, পরমাণু বিদ্যুৎ, বিজ্ঞান ও প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে ৩৩টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা ছিল। তবে দেশটির যুগ্মসচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথনের তথ্য অনুযায়ী, প্রতিরক্ষা বিষয়ক কোনো চুক্তি হচ্ছে না।

এদিকে শনিবার রাতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে।

আনন্দবাজার পত্রিকা

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer