Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

গর্ভবতী মায়ের ফলিক এসিড ব্যবহার শিশুর জন্মগত ত্রুটি প্রতিরোধ করবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৩, ২৩ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

গর্ভবতী মায়ের ফলিক এসিড ব্যবহার শিশুর জন্মগত ত্রুটি প্রতিরোধ করবে

ঢাকা: গর্ভবতী মায়ের ফলিক এসিডের ব্যবহার নবজাতক শিশুর জন্মগতত্রুটি প্রতিরোধ করবে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নবজাতক বিভাগের এক গবেষণায় দেখা গেছে, মা হতে ইচ্ছুক বা গর্ভবতী মায়েরা ফলিক এসিড ব্যবহার করলে শিশুর জন্মগতত্রুটি প্রতিরোধ করা সম্ভব।

বিএসএমএমইউ’র নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নান আজ একথা জানান।

তিনি জানান, ‘স্ট্রেনদিং অফ হসপিটাল নিউবর্ন কেয়ার থ্রো এক্সপানডিং দি ন্যাশনাল নিউনেটাল পেরিনেটাল ডাটাবেজ (এনএনপিডি) এন্ড নিউবর্ন বার্থ ডিফেক্ট (এবিবিডি) সার্ভিলেন্স ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় বিএসএমএমইউ’র নবজাতক বিভাগ এ গবেষণা পরিচালনা করে।

ডা. মান্নান বলেন, ‘আমরা ২০১৫ সালের মধ্যে এমডিজি-৪ অর্জন করেছি। এখন আমাদের টার্গেট এসডিজির লক্ষ্য অর্জন করা। এই এসডিজি অর্জন করতে হলে প্রতিরোধমূলক রোগের ওপর জোর দিতে হবে। আমরা এসডিজির লক্ষ্যপূরণে কাজ করছি।’

তিনি বলেন, বিএসএমএমইউ জন্মগতত্রুটির গবেষণা অনুযায়ী প্রতি একশ’তে ৪ জন নবজাতকের জন্মগতত্রুটি লক্ষ্য করা যায়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এ হার বিশ্বব্যাপী জন্মগতত্রুটি প্রতি একশ’তে ৩ থেকে ৬ শতাংশ।

গবেষণায় ১৪টি মেডিক্যাল প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে উল্লেখ করে তিনি বলেন, এই গবেষণার মাধ্যমে জন্মগতত্রুটির কারণ সনাক্তকরণ এবং প্রতিরোধকমূলক ব্যবস্থা এবং জন্মগতত্রুটি হলে তার চিকিৎসার ব্যবস্থা আরও সুন্দরভাবে করা সম্ভব হবে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আর্থিক সহায়তায় পরিচালিত চলমান এ গবেষণা কার্যক্রমের অগ্রগতি নিয়ে এক পুনর্মূল্যায়ণ সভার (রিভিউ মিটিং) আয়োজন করা হয়।

বিএসএমএমইউ’র এ ব্লকের ডিজিটাল লাইব্রেরিতে সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) নবজাতক বিভাগের অধ্যাপক ও প্রকল্প পরিচালক অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্বাস্থ্য অধিদপ্তরের ডা. মো. জাহাঙ্গীর আলম সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডা. মামাদু হাদি ডিয়ালো। শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নান। বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রোটেকশনের ডা. জেনিফার উইলিয়ামস। এ সময় নবজাতক, শিশু ও অবস এন্ড গাইনী বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

সভায় উপাচার্য বলেন, বিএসএমএমইউ’র নবজাতক বিভাগ এ বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বিভাগ। নবজাতকদের জীবন রক্ষায় ও জন্মগতত্রুটি প্রতিরোধে এ বিভাগটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
বিএমডিসি’র সভাপতি ও দেশের বিশিষ্ট নবজাতক বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা বিশ্ববিদ্যালয়ে জেনেটিক ল্যাব প্রতিষ্ঠার আহ্বান জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer