Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

খোঁজ মিললো মোনালিসার নগ্ন স্কেচের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩২, ২৯ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খোঁজ মিললো মোনালিসার নগ্ন স্কেচের

ঢাকা : সম্প্রতি ফ্রান্সের এক শিল্প সংগ্রহে দেড়শ বছর ধরে পড়ে থাকা একটি চারকোল ড্রইংকে লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত ছবি মোনালিসার নগ্ন খসড়া হিসেবে দাবি করছেন শিল্প বিশেষজ্ঞরা।

মোনা ভানা নামে পরিচিত ওই চারকোল ড্রইংটি একজন মহিলার নগ্ন উপরিভাগের ছবি, যার সঙ্গে মোনা লিসার অনেক মিল খুঁজে পাওয়া যায় বলেই দাবি করেছেন বিশেষজ্ঞরা।

গত দেড়শ বছর ধরে ভাবা হতো এটি ভিঞ্চির স্টুডিওর কোনো শিক্ষানবিশ শিল্পীর আঁকা একটি স্কেচ মাত্র। ১৮৬২ সাল থেকে প্যারিসের উত্তরের শ্যান্তিলি প্রাসাদে অবস্থিত কনডে জাদুঘরে রেনেসাঁ শিল্প সংগ্রহের মধ্যে এটি রাখা ছিল।

জাদুঘরটির কিউরেটর ম্যাথিউ দেলদিকে এএফপিকে বলেন স্কেচটি যে লিওনার্দো দ্য ভিঞ্চির নিজের করা- এ ব্যাপারে সুস্পষ্ট প্রমাণ পেয়েছেন তারা।

‘যেভাবে এই স্কেচটিতে মুখ ও হাতের অংশটি আাঁকা হয়েছে, তা সত্যিই বিস্ময়কর। এটা অবশ্যই কোনো মামুলি খসড়া নয়। আমরা এমন কিছু একটা দেখতে চলেছি, যা মোনালিসা আঁকার সময়ই তৈরি হয়েছিলো, ভিঞ্চির জীবনের শেষ ভাগে,’ বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘এটি দেখে মনে হয় মূল পেইন্টিংটি আঁকার প্রস্তুতি হিসেবে ভিঞ্চি এটি এঁকেছিলেন।’

এদিকে লুভর জাদুঘর, যেখানে সংরক্ষিত আছে ভিঞ্চির মোনালিসা, সেখানকার একজন বিশেষজ্ঞ ব্রুনো মটিন নিশ্চিত করেছেন স্কেচটি লিওনার্দোর জীবনকালেই আাঁকা হয়েছিলো।

ইতালির বিখ্যাত শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির সবচেয়ে বিখ্যাত চিত্রকর্ম হলো মোনালিসা। এখনও পর্যন্ত এই ছবিতে দাঁড়িয়ে থাকা নারীর স্মিতহাস্যের রহস্য নিয়ে চর্চা চলে শিল্পজগতে।

প্রচলিত আছে ফ্লোরেন্সের একজন বস্ত্র ব্যবসায়ী ফ্রানচেসকো দেল জিয়োকন্দোর অনুরোধে মোনালিসা ছবিটি আাঁকেন ভিঞ্চি। ধারণা করা হয় ছবির নারী জিয়োকন্দোর স্ত্রী লিসা জেরাদিনির।

সূত্র: বিবিসি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer