Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

খেলাপি ঋণ নিয়ন্ত্রণে আরো উদ্যোগ দরকার : গভর্নর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২১, ৩১ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খেলাপি ঋণ নিয়ন্ত্রণে আরো উদ্যোগ দরকার : গভর্নর

ঢাকা : বাংলাদেশ ব্যাংকের (বিবি) গভর্নর ফজলে কবির অর্থনৈতিক প্রবৃদ্ধি ও আর্থিক খাতে স্থিতিশীলতা রক্ষায় খেলাপি ঋণ নিয়ন্ত্রণে আরো বেশি তৎপর হওয়ার জন্য তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের (এফআই) প্রধান নির্বাহীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি সোমবার বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান নির্বাহীদের নিয়ে অনুষ্ঠিত এক কর্মসূচিতে একথা বলেন।

গভর্নর বলেন, ‘২০১৬ সালে বিশ্ব অর্থনীতিতে কিছু অনিশ্চয়তার ঘটনা ঘটলেও বাংলাদেশের অর্থনীতি এক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে স্থিতিস্থাপকতা ও স্থিতিশীলতায় ছিল। এই আর্থিক স্থিতিশীলতা অব্যাহত রাখতে আমাদেরকে অবশ্যই এখাতে আরো বেশি মনোযোগী হতে হবে।’

বাংলাদেশ ব্যাংকের বার্ষিক ‘অর্থনৈতিক স্থিতিশীলতা প্রতিবেদন-২০১৬’ প্রকাশ উপলক্ষে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে এই কর্মসূচির আয়োজন করা হয়।

ফজলে কবির ব্যাংকিং খাতে গত বছর কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি উল্লেখ করে এই খাতে যেন কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা না ঘটে সেজন্য দৃঢ় প্রচেষ্টা অব্যাহত রাখার জন্যও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের পরামর্শ দেন।

তিনি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহে উচ্চমাত্রায় ঝুঁকি ব্যবস্থাপনার সংস্কৃতি গড়ে তুলে যে কোন ধরনের অনাকাঙ্খিত ঝুঁকি এড়ানোর ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘বিশ্বে নতুন সমস্যা সৃষ্টিকারী সাইবার ঝুঁকি মোকাবেলায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর শিতাংশু কুমার সুর চৌধুরী ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) আনিস এ খান বক্তব্য রাখেন।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৫-১৬ আর্থিক বছরে (এফওয়াই ১৬) অভ্যন্তরীণ জাতীয় উৎপাদনশীলতার পরিস্থিতি খুবই সন্তোষজনক ছিল। এফওয়াই ১৬-তে প্রকৃত জিডিপি’র প্রবৃদ্ধি শতকরা ৭ দশমিক ১ রেকর্ড করা হয় যা এফওয়াই-১৫তে ছিল ৬ দশমিক ৫।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer