Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

খুলনায় সড়ক দখল করে নির্মাণ সামগ্রী-যত্রতত্র পার্কিং

শেখ হেদায়েতুল্লাহ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৫, ২৭ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুলনায় সড়ক দখল করে নির্মাণ সামগ্রী-যত্রতত্র পার্কিং

ছবি : সংগৃহীত

খুলনা : ইমারত নির্মাণ আইনের তোয়াক্কা না করে পার্কিং ব্যবস্থা ছাড়াই খুলনা মহানগরীতে গড়ে উঠেছে বহুতল অনেক ভবন। পার্কিংয়ের জায়গা না থাকায় রাস্তা দখল করে গাড়ি রাখায় সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। তাছাড়া ইমারত নির্মাণ করতে যত্রতত্র নির্মাণ সামগ্রী রেখে রাস্তা দখল করে রাখা হচ্ছে। ইটভাঙ্গা মেণি দিয়ে রাস্তার উপরই খোয়া তৈরী করা হচ্ছে।

এদিকে, বিল্ডিং কোড না মেনে নির্মিত ভবনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী। কিন্তু সে ঘোষণার কার্যত কোন সুফল বযে আনছে না। অন্যদিকে, অবৈধ পার্কিং বন্ধে ট্রাফিক পুলিশের নজরদারি বাড়ানো প্রয়োজন বলে মনে করেন নগরবাসী।

সাধারণ দৃষ্টিতে নগরীর ডাকবাংলা মোড়ের চেম্বার ভবনের সামনে রাস্তা দেখলে মনে হবে এটি কোন পুরনো গাড়ির বাজার। এছাড়া খুলনা শপিং কমপ্লেক্স, সেভ এ্যান্ড সেফ সুপার শপের সামনের রাস্তা, নিউ মার্কেটের সামনেও যত্রতত্র রাখা হচ্ছে মোটর সাইকেল, প্রাইভেট কার, মাইকোবাসসহ বিভিন্ন যানবাহন। তবে, বাস্তবে এটি রাস্তায় অবৈধভাবে গাড়ি পার্কিংয়ের চিত্র।

নগরীর বিভিন্ন ব্যস্ত এলাকায় সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, ব্যাংক ও শপিংমলে গাড়ি পার্কিংয়ের জায়গা না থাকায় এমন রাস্তা দখল করে চলে গাড়ি পার্কিং। এতে রাস্তা সংকীর্ণ হয়ে যাওয়ায় সৃষ্টি হয় যানজটের। অবৈধ পার্কিং বন্ধে তেমন কোন তৎপরতা দেখা যায় না ট্রাফিক পুলিশের।

এছাড়া নগরীর শের এ বাংলা সড়কের আমতলা ও ময়লাপোতার মাঝামাঝি ইকবালনগর সড়কের প্রবেশমুখে প্রতিদিন দুপুর ১টা ও বিকেল ৫টায় তীব্র যানজট সৃষ্টি হয়। ওই স্থানে একটি শিশু বিদ্যালয় রয়েছে। শিশুদের নিতে প্রাইভেট কার, মাইক্রোবাস দাঁড়িয়ে থাকে। কিন্তু ওই স্থানে কয়েকটি সড়কের সঙযোগ স্থান হওয়া সত্বেও ট্রাফিক পুলিশ থাকে না। যে কারণে যে যার মত করে গাড়ি পার্কি করে।এমনকি বিদ্যালযের শিশুদের চলাচলেও মারাত্মক ঝুঁকি রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ইমারত নির্মাণ আইন অনুযায়ী ভবন নির্মাণ করতে হলে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখা বাধ্যতামূলক। ভবনের আয়তন অনুযায়ী গাড়ি পার্কিংয়ের জায়গা আইনে নির্দিষ্ট করা থাকলেও কোন কোন ভবনের নক্সায় পার্কিং ব্যবস্থা নেই। আবার নক্সায় থাকলেও বাস্তবে কোন কোন বহুতল ভবনের পার্কিংয়ের জায়গায় তৈরি করা হয়েছে দোকানপাট। এসবের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে গিয়ে অনেক সময় কর্তৃপক্ষকেও হুমকির মুখোমুখি হতে হয়।

যানজট নিরসনে শপিংমলের সামনে পার্কিংয়ের জন্য পর্যাপ্ত জায়গা রাখার পাশাপাশি অবৈধ পার্কিং বন্ধে ট্রাফিক পুলিশের সর্বদা নজরদারির প্রতি গুরুত্ব দেন নগরবাসী।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ্জামান বলেন, অসংখ্য ভবন হয়েছে যেগুলোতে বাণিজ্যিক কার্যক্রম হচ্ছে কিন্তু তাদের কোন পার্কিংয়ের ব্যবস্থা নেই। ইমারত নির্মাণ আইন অমান্য করে যত্রতত্র গড়ে উঠছে বহুতল ইমারত। অনেকে সড়কের পাশের ড্রেনের উপরেও তাদের ইমারতের গেট তৈরী করছে। ইমারত নির্মাণকারীরা যেখানে সেখানে ইমারত সামগ্রী ইট, বালু, রড, ইটভাঙ্গা মেশিন রাখা হয়। কিন্তু কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয় না।

এ বিষয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের সহকারী কমিশনার মোঃ সিদ্দিকুর রহমান বলেন, নগরীর বিভিন্ন স্থানে যত্রতত্র গাড়ি পার্কিং বন্ধে অভিযান পরিচালনা করা হয়। সড়কের উপর নির্মাণ সামগ্রী রাখা বন্ধের জন্য বার বার মালিকদের বলার পরও তারা কর্ণপাত করে না। অনেক সময় আইনগত ব্যবস্থা নিতে গিযেও বাঁধার সম্মুখীন হতে হয়।

তিনি বলেন, ডাকবাংলা মোড়ে একটি ভবনের নির্মাণ কাজের জন্য সড়কের উপর নির্মাণ সামগ্রী রাখা হয়েছে। কয়েকবার সেখানে নিজে গিয়ে পণ্য সামগ্যী সরিয়ে নিতে বলার পরও তারা কর্ণপাত করেনি। কয়েকবছর ধরে ময়লা পোতা মোড়ের বহুতল একটি ভবনের নির্মাণ কাজ করা হচ্ছে। সেখানেও পণ্য সামগ্রী রাখতে নিষেধ করলেও তারা ইমারত সামগ্রী সরিয়ে নিচ্ছেন না।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer