Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

খুলনায় ‘পিপীলিকা’র বাংলা উৎসবে শিক্ষার্থীদের ঢল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩২, ৪ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুলনায় ‘পিপীলিকা’র বাংলা উৎসবে শিক্ষার্থীদের ঢল

খুলনা : খুলনায় প্রথমবারের মত অনুষ্ঠিত হল পিপীলিকার বাংলা উৎসব। শব্দ কল্প দ্রুম উদযাপন কমিটির আয়োজনে শনিবার সকালে নগরীর জিলা স্কুলে বাংলা উৎসবের উদ্বোধন করা হয়।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল অনুষ্ঠানটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাংলা ভাষার প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করা হয়। মাতৃভাষার প্রতি সকলকে আকৃষ্ট করা এবং সঠিক ও শুদ্ধভাবে চর্চা করার লক্ষ্যেই এ ধরনের আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ ফারুক হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোঃ গিয়াস উদ্দিন ও জিলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ আরিফুল ইসলাম। অনুষ্ঠানে সকাল আটটা থেকে দুপুর দুইটা পর্যন্ত ছিল বিভিন্ন ধরনের আয়োজন।

এর মধ্যে ছিল এক ঘন্টার বাংলা ভাষা, ব্যাকরণ ও বানানের প্রতিযোগিতা, প্রশ্নত্তোর পর্ব, সাংস্কৃতিক অনুষ্ঠান, সার্টিফিকেট ও পুরস্কার বিতরণ। প্রতিযোগিতায় খুলনার ৩৪টা স্কুলের প্রায় ১৫শ’ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ৫২ জন বিজয়ীকে পুরস্কৃত ও সার্টিফিকেট প্রদান করা হয়। পিপীলিকার বাংলা উৎসব এর আগে সিলেট ও চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের আঞ্চলিক সমন্বয়কারী সজীব কুমার মহলী জানান, খুলনায় এ ধরনের প্রোগ্রাম এবারই প্রথম। মূলত শিক্ষার্থীসহ সকল শিশুকে মাতৃভাষার প্রতি আকৃষ্ট করার লক্ষ্যেই বাংলা উৎসবের আয়োজন। যাতে বাংলা ভাষাকে সঠিক ও শুদ্ধভাবে শিখতে পারে এবং নিয়মিত চর্চা করতে পারে।

এ বিষয়ে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, এ ধরনের প্রোগ্রাম এর আগেও করা হয়েছে। কিন্তু খুলনার শিক্ষার্থীদের মত এত উপস্থিতি আর এত উৎসাহ খুব কমই পেয়েছি। এদের মধ্যে অনেক উৎসাহ আর আগ্রহ লক্ষ্য করেছি।

তিনি আরও বলেন, বাংলা এত সুন্দর একটি ভাষা। এ ভাষা থেকে আমরা দূরে সরে যাচ্ছি। বাংলা ভাষাকে যতটুকু ভালবাসার দরকার ততটুকু ভালবাসতে পারছি না। তাই বাংলাকে ভালবাসার জন্য, জানার জন্য আর এর শুদ্ধ ব্যবহারের জন্য এ ধরনের উদ্যোগ। পিপীলিকা সার্চ ইঞ্জিন বাংলা ভাষাকে জানা এবং শেখার জন্য কাজ করে থাকে। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে বাংলা ভাষা সম্পর্কে জানতেই পিপীলিকা। একজন শিক্ষক হিসেবে খুলনার এসব শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা পরীক্ষার্থী হয়ে নয় শিক্ষার্থীরা হয়ে পড়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer