Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:০২, ২৯ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : নানা আয়োজনের মধ্য দিয়ে খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস-২০১৭ পালিত হয়। দিবসটি পালন উপলক্ষ্যে শুক্রবার সকালে সার্কিট হাউজ মিলনায়তনে আলোচনা সভা অনুুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শোভন কর্মপরিবেশ, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’।

খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মহর আলী মোলার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন শ্রম দপ্তরের যুগ্ম পরিচালক আবু সাঈদ মুঃ আখতার হোসেন, বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স এসোসিয়েশরে ভাইস প্রেসিডেন্ট সেখ মোঃ আব্দুল বাকী, খুলনা মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ এর উপ-পরিচালক প্রফুল কুমার সরকার, যশোর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শ সৌমেন বড়–য়া এবং জেলা শ্রমিকলীগের সভাপতি বি এম জাফর।

এর আগে ডাক বাংলো মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউজ এসে শেষ হয়। জেলা প্রশাসক র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে। খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এ অনুষ্ঠানে আয়োজন করে।

উল্লেখ্য, কর্মস্থলে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ দিবসটি উদযাপন করা হয়। যেখানে ৫০জনের বেশি শ্রমিক রয়েছে সেখানে সেইফটি কমিটি গঠন করতে হবে। সেইফটি কমিটি হলো মালিক ও শ্রমিক প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি দল।

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নিশ্চিত করার জন্য মালিকপক্ষ কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে ও শ্রমিকরা সেই নিরাপত্তা উদ্যোগে নিজেকে সম্পৃক্ত করবে। সরকারের দায়িত্ব পেশাগত স্বাস্থ্য ও সেইফটি ক্ষেত্রে সংশিষ্ট সকল স্টেক হোল্ডারদের ভূমিকা সমন্বয় পূর্বক পেশাগত স্বাস্থ্য সুরক্ষা ও সেইফটি বিষয়টি নিশ্চিত করার জন্য সহায়ক এবং তদারকি ভূমিকা পালন করা।

শ্রম আইনের বিধান অনুযায়ী শিল্প কারখানা নিরাপদ ও ঝুঁকিমুক্ত রাখতে প্রতিটি প্রতিষ্ঠানকে আগুন লাগার বিষয়ে সতর্কতা, বিদ্যুৎ লাইন পরীক্ষাকরণ, প্রাথমিক চিকিৎসা সুবিধা, বিশুদ্ধ পানি সরবরাহ এবং ছেলেমেয়েদের আলাদা টয়লেটসহ ডে-কেয়ারের সুবিধা থাকতে হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer