Bahumatrik Logo
২০ অগ্রাহায়ণ ১৪২৩, রবিবার ০৪ ডিসেম্বর ২০১৬, ৪:১১ অপরাহ্ণ

খুলনা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে ৫০ খাল উদ্ধারের দাবি


১৬ জুন ২০১৬ বৃহস্পতিবার, ১১:১০  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


খুলনা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে ৫০ খাল উদ্ধারের দাবি
ছবি-বহুমাত্রিক.কম

খুলনা : খুলনা মহানগরীর জলাবদ্ধতা নিরসনকল্পে নগর ও নগরতলীর ৫০টি খালের তালিকাভূক্ত ৮১জন অবৈধ দখলদারদের নিকট থেকে উদ্ধারের দাবি জানিয়েছেন স্থানীয় নাগরিক ও বিশিষ্টজনরা।

তারা খালগুলো মুক্ত করে পুন:খনন, ড্রেনেজ ও বর্জ্য ব্যবস্থার উন্নয়ন এবং কেসিসি’র কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানান।

পরিবেশ সুরক্ষায় উপকূলীয় জোট এর উদ্যোগে বৃহস্পতিবার খুলনা সিটি কর্পোরেশন ভবনের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এসব দাবি জানানো হয়। এতে আয়োজক সংগঠনের আহবায়ক এসএম শাহনওয়াজ আলীর সভাপতিত্ব করেন।

মানববন্ধন ও সমাবেশ বক্তরা জানান, একসময় বসবাসের জন্য দেশের সবচেয়ে পরিবেশবান্ধব পরিছন্ন নগরী খুলনা আজ জলাবদ্ধতায় ডুবে আছে। কেসিসি কোটি কোটি টাকা খরচ করলেও তার কোন সুফল নগরবাসী পাচ্ছে না। পরিকল্পিতভাবে নগরয়ন এবং পরিবেশ বান্ধব বাসস্থান গড়তে কেসিসি ব্যর্থ হচ্ছে। নগরবাসী জলাবদ্ধতার স্বীকার হচ্ছে। দুর্ভোগ পোহাচ্ছে। নগরবাসীর কাছে জলাবদ্ধতা দীর্ঘ এক ভোগান্তির নাম। মানব সৃষ্ট এসব দুর্যোগ থেকে রক্ষার জন্য খুলনা সিটি কর্পোরেশনের কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বক্তরা জানান, নগরীর পানি নিষ্কাশনের খালসমূহ একদিকে দখল হয়েছে অন্যদিকে যা কিছু আছে তাহা পলি পড়ে ভরাট হয়েগেছে। পানি নিষ্কাশনের স্লুইসগেট গুলো অকেজো হয়ে আছে। অবিলম্বে দখলকৃত খাল উদ্ধার করে পুনরায় খনন করে নগরীর জলাবদ্ধতা নিরসন করার আহবান জানান।

নগরীর ময়ূরনদী, নিরালা, নারকেলবাড়িয়া, সাহেব আলী, মান্দার, হরিণটানা, মতিয়াখালী, লবনচরা, তালতলা, নবীনগর, ক্ষেত্রখালী, ছড়িছড়া, লবনচরা গোড়া, সবুজবাগ, মিস্ত্রিপাড়া, মিয়াপাড়া খালসহ ৫০টি খাল সচল করতে হবে। ড্রেন ও বর্জ্য অপসরন করার জন্য কেসিসি’র কর্মকর্তা কর্মচারীদের আরো আন্তরিতার আহবান জানান। কেসিসি নগরবাসীকে জলাবদ্ধতা থেকে রক্ষা করতে না পারলে আগামীতে বৃত্তর কর্মসূচি দেওয়া হবে বলে জানানো হয়।

কর্মসূচিতে বক্তব্য রাখেন জাসদ মহানগর সভাপতি মো: রফিকুল হক খোকন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির শেখ মফিদুল ইসলাম, সাম্যবাদী দলের নগর সম্পাদক এফএম ইকবাল,বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি-বেলা’র মাহফুজুর রহমান মুকুল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র খুলনা অঞ্চল সমন্বয়কারী বাবুল হাওলাদার, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির এসএম সোহরাম হোসেন, খুলনা উন্নয়ন ফোরাম এর মহাসচিব এমএ কাশেম, বৃহত্তর আমরা খুলনাবাসীর সা: সম্পাদক এসএম মাহবুবুর রহমান খোকন, টিইউসি নগর সভাপতি রুস্তম আলী হাওলাদার,মুক্তিযোদ্ধা,সন্তান প্রজন্ম কল্যান সমবায় সমিতির সভাপতি হোসাইন মো: ইউছা ওয়ায়েজ আররাফী নাজু, আইন ও অধিকার বাস্তবায়ন ফোরামের সভাপতি এসএম দেলোয়ার হোসেন, সা: সম্পাদক(ভারপ্রাপ্ত) আফজাল হোসেন রাজু, হিউম্যানিটি ওয়াচ এর সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সেলিম, মংলা-ঘষিাখালী চ্যানেল রক্ষা সংগ্রাম কমিটির সদস্য সচিব এমএ সবুর রানা, চেতনা’৭১ এর এসএমএ রহিম, রূপসা সংস্থার সমন্বয়কারী হিরন্ময় মন্ডল, নিরাপদ সড়ক চাই (নিসচা)’র মো: সেলিম খান,অপরাজয় বাংলাদেশের মাহবুব আলম প্রিন্স, ওয়েসডা’র নির্বাহী পরিচালক ডা: এসএম হক,উত্তমাশার নির্বাহী পরিচালক কামরান হাচান মন্টু, সিডিপি’র সহযোগী সমন্বয়কারী রমা দাশ, নিখিল কুমার বিশ্বাস, সচেতন নাগরিক কমিটির এসএম অহিদুজ্জামান জাহাঙ্গীর, মো: জামাল হোসেন, ইন্দিরা ভট্টাচার্য প্রমুখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।