Bahumatrik Logo
২৩ অগ্রাহায়ণ ১৪২৩, বুধবার ০৭ ডিসেম্বর ২০১৬, ৪:৩৫ অপরাহ্ণ

খুলনা প্রেস ক্লাব চত্ত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন


২৯ ডিসেম্বর ২০১৫ মঙ্গলবার, ০৪:৪৩  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


খুলনা প্রেস ক্লাব চত্ত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন
ছবি-বহুমাত্রিক.কম

খুলনা : খুলনা প্রেস ক্লাব চত্বরে মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। এটি দেশের কোনো প্রেস ক্লাবে বঙ্গবন্ধুর প্রথম পূর্ণাঙ্গ ভাস্কর্য। এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

তিন ফুট বেদিসহ ধূসর রঙের ভাস্কর্যটির উচ্চতা ১৫ ফুট। এটি তৈরিতে মূল উপাদান হিসেবে উন্নত মানের মার্বেল, মার্বেল ডাস্ট, হোয়াইট সিমেন্ট এবং এসএসডি ফরম্যাট রড ব্যবহৃত হয়েছে। ভাস্কর্য শিল্পী সুকুমার বাগচীর মতে, ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ সহনীয় ভাস্কর্যটির স্থায়িত্ব হবে প্রায় ৫০০ বছর।

প্রেস ক্লাব চত্বরের পূর্ব পাশে এটি স্থাপন করা হয়েছে। ভাস্কর্যটি নির্মাণ করেছেন শিল্পী প্রশান্ত দাশ ও শিল্পী সুকুমার বাগচী। এই ভাস্কর্যে জাতির জনকের আপসহীন ও দৃঢ়চেতা অভিব্যক্তি ফুটিয়ে তোলা হয়েছে।

Khulnaপ্রসঙ্গত, ১৯৯৯ সালের ১ জুন খুলনা প্রেস ক্লাব মিলনায়তনের দেয়ালে ‘স্বাধীনতার রক্ত সিঁড়ি’ নামে টেরাকোটা (পোড়ামাটির কাজ) স্থাপিত হয়। যাতে বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধের বিজয়কাল পর্যন্ত তুলে ধরা হয়েছে।

ভাস্কর্য উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন এবং এর আগে ’স্বাধীনতার রক্তসিঁড়ি’ টেরাকোটা স্থাপন করে খুলনা প্রেস ক্লাব অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো।

তিনি বলেন, বাংলাদেশ নামের দেশটির স্বপ্নদ্রষ্টা এবং সফল বাস্তবায়নকারী বঙ্গবন্ধুকে সাড়ে তিন বছরের মধ্যে হত্যা করে মুক্তিযুদ্ধ বিরোধীরা এদেশটিকে আবারও পাকিস্তান বানানোর চেষ্টায় মেতে ওঠে। কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আবারও এই দেশ ঘুরে দাঁড়িয়েছে। মানবতাবিরোধী অপরাধীদের বিচার হচ্ছে। দেশও সমৃদ্ধির পথে এগিয়ে চলেছে।

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা প্রেসক্লাব সভাপতি মকবুল হোসেন মিন্টু। বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(কুয়েট)-এর উপাচার্য অধ্যাপক ড. আলমগীর । অন্যান্যের মধ্যে খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনার রশিদ উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।