Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

খুবির আকাশে এবার ক্যামেরা ড্রোন

শেখ হেদায়েতুল্লাহ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:১২, ২৩ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুবির আকাশে এবার ক্যামেরা ড্রোন

ছবি: বহুমাত্রিক.কম

খুলনা : খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) আরবান আ্যন্ড রুরাল ডেভেলপমেন্ট ডিসিপ্লিনের উদ্যোগে বহুমুখী ক্ষেত্রে ব্যবহার উপযোগী ড্রোনের সফলভাবে উড্ডয়ন হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে মঙ্গলবার দুপুরে পরীক্ষামূলকভাবে এ ড্রোন উড্ডয়ন করা হয়। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক এবং বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রোনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রযুক্তি গত সহযোগিতায় এই ড্রোনটি তৈরি করা হয়েছে।

জানা যায়, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রোনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মো. শামীম আহসানের তত্ত্বাবধানে একই ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. তারেক হাসান এবং মাস্টার্সের ছাত্র কাজী মাহমুদ হাসান এই ড্রোনটি তৈরি করেছেন।

এতে উচ্চ ক্ষমতা সম্পন্ন রোটেড ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। যা ১০৮০ পিক্সেলের। এটি প্রাথমিকভাবে ১০০ ফুট উঁচু দিয়ে উড্ডয়ন করে। এ ড্রোনটি মূলত, অর্থ ফটো দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের সীমারেখার ভিডিও তৈরী করা হবে। যার সীমা রেখা হলো সোনাডাঙ্গা বাইপাস রোড হয়ে জিরোপয়েন্ট-আবার জিরোপয়েন্ট থেকে গল্লামারী-ময়ূরনদী হয়ে মিলবে সোনাডাঙ্গা।

ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক এবং প্রধান তত্ত্বাবধায়ক ড. মো. শামীম আহসান বলেন, এটি মাল্টি-ফাংশনাল ড্রোন। ড্রোনের গতি ঘণ্টায় ৪০ কিলোমিটার। ড্রোনটি উপর থেকে শ্যুটিং করার জন্য উপযোগী, পাশাপাশি ম্যাপিং, কৃষিক্ষেত্রে বিভিন্ন সমস্য ভিডিও করে তা কৃষিবিদদের কে অবহিত করা। দুর্যোগ প্রবণ অঞ্চলে এটির সাহায্যে পর্যবেক্ষন করা, এবং মেডিসিন সরবরাহ করা যাবে। এমনকি আবহাওয়া সংশ্লিষ্ট তথ্যও সংগ্রহ করার ক্ষেত্রে ব্যবহার করা যাবে।

তিনি আরো জানান, ৫ কেজি ওজনের ড্রোনটি একবারে ৪০ মিনিট উড়তে পারবে। যা ৩ কেজি ওজন বহনে সক্ষম। এ ছাড়া কৃষির কাজে ব্যবহার করা যাবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer